জাপানে বিএনপির ইফতার মাহফিল

হাসিনা বেগম রেখা: একইদিন একাধিক আয়োজন সত্বেও প্রতি বছরের মতো এবার ও বিএনপি জাপান আয়োজিত বিশেষ দোয়া এবং ইফতার মাহফিলে সর্বস্তরের প্রবাসীদের ঢল নামে। ব্যাপক সাড়া পেয়ে বিএনপি’র নেতারা তৃপ্তির ঢেঁকুর তুলেন।

তবে এবারের আয়োজনের প্রেক্ষাপট ছিল একটু ভিন্ন। তাদের চেয়ারপার্সন রয়েছেন কারাগারে, ভারপ্রাপ্ত চেয়ারম্যান নির্বাসনে, বিভিন্ন নির্যাতন এবং হয়রানির শিকার দলটির নেতাকর্মীরা সবাই সর্বদা একটা আতঙ্কের মধ্য দিয়ে সময় অতিবাহিত করছেন। তারপরও সর্বস্তরের প্রবাসীদের উপস্থিতি দলটির নেতাকর্মীরা আশার আলো দেখতে পান ।

এছাড়াও ৩০ মে ছিল দলটির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান বীর উত্তম এর ৩৭তম শাহাদাৎ বার্ষিকী।

৩ জুন রোববার কিতা সিটি হিগাশি জুজো ফুরেআইকান এ আয়োজিত বিশেষ দোয়া ও ইফতার মাহফিল –এ কোন রাজনৈতিক বক্তব্য পর্ব ছিল না । কেবল সাধারন সম্পাদক মীর রেজাউল করিম অতিথিদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

কোরআন ও হাদিসের আলোকে দৈনন্দিন জীবনে রোজার মাহাত্ম্য গুরুত্ব এবং ফজিলত সম্পর্কে ইফতার পূর্ব ধর্মীয় বয়ান করেন শিন মিসাতো মসজিদের হাফেজ মাওলানা মোঃ আরাফাত উল্লাহ। তিনি ২০ মে রোববার বাংলাদেশ আওয়ামীলীগ জাপান এবং ২৭ মে রোববার মুন্সিগঞ্জ – বিক্রমপুর সোসাইটি জাপান আয়োজিত ইফতার মাহফিলে ধর্মীয় বয়ান ও মোনাজাত পরিচালনা করেন।

ধর্মীয় বয়ান শেষে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান এবং তার ছোট ছেলে মরহুম আরাফাত রহমান কোকো’র জান্নাত কামনা, বেগম খালেদা জিয়ার সুস্বাস্থ , দীর্ঘায়ু ও বন্দি মুক্ত কামনা এবং দেশ ও দশের মঙ্গল কামনা করে বিশেষ দোয়া পরিচালনা করেন হিগাশি জুজো মসজিদের ইমাম মাওলানা নাজির আহমেদ।

পরিচালনা করেন সাংগঠনিক সম্পাদক নুর খান রনি। শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান-এর ৩৭তম শাহাদাৎ বার্ষিকী স্মরণে এবং পবিত্র মাহে রমজান উপলক্ষে দোয়া ও ইফতার মাহফিলে প্রবাসীদের স্রোত নামায় একপর্যায়ে পার্শ্বের অন্যান্য হল গুলিতে জাপানীদের সাথে আলোচনা করে তাদের সহায়তা নিয়ে সামাল দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *