গজারিয়ায় ভূমি দস্যুদের বিরুদ্ধে এলাকাবাসীর মানববন্ধন

মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলা সংলগ্ন কুমিল্লার মেঘনা উপজেলার লুটেরচর ইউনিয়নে একটি বেসরকারি কোম্পানির মালিকানাধীন অর্থনৈতিক জোনের জমি কিনে দেয়ার নামে প্রভাবশালী একটি চক্র মূল্য না দিয়ে জোর পূর্বক এলাকাবাসীর জমিতে মাটি ভরাট করে দখল করে নেয়ার চেষ্টা করছে বলে অভিযোগ পাওয়া গেছে।

জমি উদ্ধারের দাবীতে শনিবার রুপুরে লুটেরচর ব্রিজ এলাকায় প্রায় আধা ঘণ্টা স্থায়ী মানববন্ধন কর্মসূচী পালন করেছে জমিরি মালিকেরা।

ভুক্তভোগী জমি মালিক ও তাদের পরিবারের সদস্যসহ প্রায় শতাধিক লোক উপস্থিত ছিল। এসময় তারা তাদের জমি দখলমুক্ত করতে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন।

ভুক্তভোগী কবির হোসেন জানান, বেসরকারি একটি কোম্পানির মালিকানাধীন অর্থনৈতিক জোনের জমি কিনে দেবার নামে লুটেরচর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান সাউফুল্লাহ শিকদারের নেতৃত্বে প্রভাবশালী একটি চক্র স্থানীয় জমিউদ্দিনের মাধ্যমে প্রথমে অল্পদামে জমি মালিকদের জমি বিক্রি করতে হুমকি ও ভয়ভীতি দেখায়। তবে জমি মালিকদের একটি বড় অংশ তাদের এ কথায় সায় না দিয়ে জমি বিক্রি করবেনা বলে জানিয়ে দেয়। রতন শিকদার ও তার চক্রের লোকেরা জোর পূর্বক এলাকাবাসীর জমি না কিনে মাটি ভরাট করতে শুরু করে। বিষয়টি মেঘনা উপজেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হলেও দৃশ্যত কোন উদ্যোগ নেননি। বাধ্য হয়ে নিজেদের জমি রক্ষায় মাঠে নেমেছেন তারা।

অভিযোগের বিষয়ে সাইফুল্লা সিকদার রতন জানান, জমি বেচা কেনার ব্যবসা আমি ও আমার পরিবার করে না। আমি বিষয়টি সম্পর্কে অবগত নই।

স্থানীয় বাচ্চু মিয়ার ছেলে জমি ক্রয়-বিক্রয়ে মধ্যস্থতাকারী জসিমউদ্দিন জানান, অর্থনৈতিক জোনের জন্য প্রজেন্টের ভেতর আশি শতাংশ জমি ক্রয় সম্পন্ন হয়েছে। বাকী বিশ ভাগ জমি ক্রয়ের প্রক্রিয়াধীন একটি মহল জমির মালিকদের বিভ্রান্ত করে স্বার্থ সিদ্ধির জন্য পায়তার করছে।

অবজারভার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *