বেদে শিক্ষার্থীদের জন্য কম্পিউটার প্রশিক্ষণ চালু

মঈনউদ্দিন সুমনঃ মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার খড়িয়া গ্রামে বেদে সম্প্রদায়ের শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ চালু হয়েছে। উত্তরণ কম্পিউটার সেন্টার ও শিক্ষালয় এই প্রশিক্ষণ দেবে।

আজ রোববার দুপুর ১২টার দিকে মুন্সীগঞ্জ-২ আসনে আওয়ামী লীগদলীয় সাংসদ সাগুফতা ইয়াসমিন এমিলি প্রশিক্ষণ সেবার উদ্বোধন করেন। উদ্বোধন শেষে উত্তর খড়িয়া প্রাথমিক বিদ্যালয়ের মাঠে আলোচনা সভার আয়োজন করা হয়।

পিছিয়ে পড়া বেদে জনগোষ্ঠীর সন্তানদের আধুনিক তথ্য-প্রযুক্তিগত শিক্ষা দিতে উত্তরণ কম্পিউটার সেন্টার ও শিক্ষালয় প্রশিক্ষণ কেন্দ্র পরিচালনা করছে উত্তরণ ফাউন্ডেশন।

এই ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হলেন পুলিশের অতিরিক্ত উপমহাপরিদর্শক (ডিআইজি) হাবিবুর রহমান।

আজ উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হাবিবুর রহমান। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার জায়েদুল আলম, লৌহজং উপজেলা পরিষদের চেয়ারম্যান ওসমান গনি তালুকদার, অতিরিক্ত পুলিশ সুপার (শ্রীনগর সার্কেল) কাজী মাকসুদা লিমা, উপজেলা নির্বাহী কর্মকর্তা মনির হোসেন প্রমুখ।

অতিরিক্ত ডিআইজি হাবিবুর রহমান জানান, খড়িয়ায় বেদে সম্প্রদায়ের আড়াই হাজার ভোটার রয়েছে। ২০১৭ সালের ডিসেম্বর মাসে উত্তরণ শিক্ষালয় যাত্রা শুরু করে।

প্রাথমিক পর্যায়ে একটি কম্পিউটার ও প্রিন্টার দিয়ে কম্পিউটার প্রশিক্ষণের কার্যক্রম চলবে। নবম-দশম শ্রেণির পাঁচজন শিক্ষার্থী কম্পিউটার শিক্ষা গ্রহণ করবে। পরে বাকি শিক্ষার্থীরাও শিখবে। শিক্ষক মো. শাকিল এই কম্পিউটার শিক্ষা দেবেন। এ ছাড়া উত্তরণ শিক্ষালয়ের চারজন শিক্ষক ৮০ জন শিক্ষার্থীকে শিক্ষা দিচ্ছেন।

হাবিবুর রহমান আরো জানান, তাঁর ফাউন্ডেশনের সহায়তায় বেদে সম্প্রদায়কে যোগ্যতা অনুযায়ী চাকরি প্রদান, গার্মেন্টস ও বিউটি পার্লার, বুটিক শোরুম, ড্রাইভিং শিক্ষা দিয়ে চাকরি দেওয়া হবে। এ ছাড়া বিয়ের খরচ বহন, আইনি সহায়তা, সমবায় সমিতি, বিদ্যালয়সহ বিভিন্ন সেবা দিয়ে যাচ্ছে ফাউন্ডেশনটি।

এনটিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *