পদ্মার তীরে ‘রিভার ক্লিনিং’ কর্মসূচি পালিত

‘বিশ্ব পানি দিবস’ উপলক্ষে মুন্সীগঞ্জের লৌহজং থানার ঘোরদৌরে পদ্মা নদীর তীরে ‘রিভার ক্লিনিং’ কর্মসূচি পালিত হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে এটি পালিত হলেও শনিবার প্রথমবারের মত ‘পদ্মা নদী সুরক্ষা কমিটি’র উদ্যোগে দিবসটি পালন করা হয়।

‘ক্লিন রিভার এলিয়েন্স’ সহ আটটি আন্তর্জাতিক পরিবেশবাদী সংগঠন একযোগে বিশ্ব পানি দিবস উপলক্ষে ২২-২৫ মার্চ পর্যন্ত ‘রিভার ক্লিনিং’ কার্যক্রম
বিশ্বব্যাপী ঘোষণা করে।

এরই ধারাবাহিকতায় রিভারাইন পিপল ও এর অঙ্গ সংগঠন পদ্মা নদী সুরক্ষা কমিটি দিবসটি পালনের উদ্যোগ নেয়।

এতে অংশগ্রণ করেন ওই সংগঠনের সভাপতি জগন্নাথ বিশ্ববিদ্যালয় এরপ্রাণীবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক জনাব আবদুল্লাহ আল মাসুদ, সহ-সভাপতি শেখ ফখরুদ্দিন রাসেল এবং অ্যাডভোকেট হুমায়ুন কবির, সাধারণ সম্পাদক মুরাদ স্বাধীন, সাংগঠনিক সম্পাদক ইভান খান, হুমায়ুন কবির মিলন, শারমিন সোহানা, এম এম সোহাগ বাবুসহ অন্যান্য গণ্যমান্য ও এলাকার সর্বস্তরের ব্যক্তিবর্গ।

এ আয়োজনে লৌহজংয়ের ওয়েলফেয়ার প্রি-ক্যাডেট স্কুলের প্রধান শিক্ষিকা ও প্রতিষ্ঠাতা শাহানা আক্তার, সহকারি শিক্ষিকা ঝুনু কুন্ড এবং তার স্কুলেরবিভিন্ন শ্রেণির শিক্ষার্থী ও তাদের অভিভাবকবৃন্দ যোগদান করেন।

‘রিভারাইন পিপল’ এই আয়োজনের সাথে একাত্মতা ঘোষণা করে ‘রিভার ক্লিনিং’ কার্যক্রমে অংশগ্রহণ করেন।

রিভারাইন পিপল জবি শাখার সাধারণ সম্পাদক আল-আমিন হুসাইন বলেন, নিংসন্দেহে বাংলাদেশে প্রথমবারের মত ‘রিভার ক্লিনিং’ আয়োজন প্রশংসার দাবিদার। আমরা এ ধরনের কার্যক্রমকে সাধুবাদ জানাই।

সভাপতির বক্তব্যে জনাব আবদুল্লাহ আল মাসুদ বলেন, তরুণ প্রজন্ম ও আগামীপ্র জন্মের কাছে নদী ও পানির গুরুত্ব তুলে ধরার জন্যই আমাদের আজকের আয়োজন। এরপর নদীর পাড়ের ময়লাসমূহ তুলে তা পরিষ্কার করা হয়।

সমকাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *