সাদী মোহাম্মদ পাচ্ছেন ৯ম প্রবাস প্রজন্ম সম্মাননা ২০১৮

রাহমান মনি: ৯ম প্রবাস প্রজন্ম সম্মাননা দেয়া হচ্ছে সংগীত জগতের এক উজ্জ্বল নক্ষত্র, বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী, জীবন্ত কিংবদন্তি সাদী মোহাম্মদকে।

আগামী ৬ মে ২০১৮ রোববার টোকিওতে এক জাঁকজমক আয়োজনের মাধ্যমে তার হাতে এ সম্মাননা তুলে দেয়া হবে। বাংলাদেশের সংগীত ভুবনে তিন যুগেরও বেশি সময় ধরে অবদান রাখার জন্য তাকে সম্মাননা দেয়া হচ্ছে। এ উপলক্ষে প্রবাস প্রজন্ম জাপান আয়োজিত এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশের রাষ্ট্রদূত ছাড়াও জাপান সরকারের উচ্চ পদস্থ কর্মকর্তারা এবং জাপান-বাংলা উভয় দেশের বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন। অর্ধশতাধিক শিশু-কিশোর সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেবে।
জাপানে বেড়ে ওঠা প্রবাসী শিশু-কিশোরদের বাংলাদেশের সাহিত্য, সাংস্কৃতি, ভাষা, ইতিহাসও ঐতিহ্যের সঙ্গে সংশ্লিষ্ট রেখে শিশু-কিশোরদের জীবনে মননে দেশ, মাটি ও মানুষের নিরবচ্ছিন্ন সুরধারা সঞ্চারণের লক্ষ্যে ২০০৭ সালে জন্ম নেয়া শিশু-কিশোরদের একমাত্র সংগঠন ‘প্রবাস প্রজন্ম জাপান’ যাত্রা শুরু করে। সেই থেকে নিয়মিতভাবে প্রতিবছর প্রবাস প্রজন্ম বার্ষিক আয়োজনের মাধ্যমে শিশু-কিশোরদের উৎসাহ দেয়ার জন্য বাংলাদেশের স্বনাম ধন্য ব্যক্তিদের আমন্ত্রণ জানিয়ে ‘প্রবাস প্রজন্ম সম্মাননা’ নিয়ে আসছে।

অনুষ্ঠানটি জাপানে ‘দুই প্রজন্মের মিলনমেলা’ হিসেবে খ্যাত, জাপানে প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী সংস্কৃতিমনা সম্প্রদায় ব্যক্তিবর্গ এর প্রধান পৃষ্ঠাপোষক। সহযোগিতায় থাকে জাপান প্রবাসী বাংলাদেশ কমিউনিটি। এ পর্যন্ত যারা প্রবাস প্রজন্ম সম্মাননা পেয়েছেন তারা হলেন বিশিষ্ট সাহিত্যিক, শিক্ষক, গবেষক ও কলামিস্ট ড. মুহাম্মদ জাফর ইকবাল (২০০৭), শিশু সাহিত্যিক, মিডিয়া ব্যক্তিত্ব, একুশে পদকপ্রাপ্ত ফরিদপুর রেজা সাগর ও সাংবাদিক, সঞ্চালক, টকশো খ্যাত, লেখক গোলাম মোর্তোজা (২০০৮), বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী একুশে পদকপ্রাপ্ত রেজোয়ানা চৌধুরী বন্যা (২০১০), সংগীত ভুবনে গানের পাখি খ্যাত ফাহমিদা নবী (২০১১), সংগীত জগতের উজ্জ্বল নক্ষত্র সুবীর নন্দী এবং চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার (২০১২), সংগীত জগতের আরেক দিকপাল (প্রয়াত) বারী সিদ্দিকী (২০১৪), সংগীত জগতে তারকা দম্পতি রফিকুল আলম ও আবিদা সুলতানা (২০১৫), বাংলাদেশের চলচ্চিত্র সংগীত জগতের এক উজ্জ্বল নক্ষত্র, জীবন্ত কিংবদন্তি, একুশে পদকপ্রাপ্ত মো. খুরশীদ আলম (২০১৬)। এছাড়াও জাপানে বাংলাদেশি বংশোদ্ভূত, এ সময়ের অত্যন্ত জনপ্রিয় মডেল, টিভি ব্যক্তিত্ব, হলিউড অভিনেত্রী, সংগীত শিল্পী রোলা।
২০১৭ সালে কোনো সম্মাননা দেয়া হয়নি, তবে অন্যতম কারণ ছিল হল প্রাপ্তি। জাপানে এই রকম আয়োজন করা যায় এমন একটি হল পেতে এক বছর আগে লটারির মাধ্যমে জয়ী হতে হয়। কোনো কোনোটা আবার ৬ মাস আগে থেকে। লটারিতে জয়ী হলেই কেবল অনুমতি মিলে। নচেৎ নয়, হলের আবার অনেক নিয়ম মেনে চলতে হয়। বাংলাদেশিদের আয়োজনে যেটা মানা হয় না। তাই হল পেতে বিড়ম্বনায় পড়তে হয় আয়োজকদের।

২৫ ফেব্রুয়ারি ’১৮ রোববার টোকিওর কিতা সিটি তাকিনো পাওয়া বুনকা সেন্টার-এ আয়োজিত শিশু-কিশোরদের এক সম্প্রতি সভায় অভিভাবক, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক নেতৃবৃন্দের উপস্থিতিতে ৯ম প্রবাস প্রজন্ম জাপান ২০১৮ আয়োজকদের পক্ষে সাপ্তাহিক জাপান প্রতিনিধি রাহমান মনি ৯ম প্রবাস প্রজন্ম জাপান সম্মাননা ২০১৮তে সংগীত শিল্পী সাদী মোহাম্মদের নাম প্রস্তাব করলে উপস্থিত সকলে তাতে সম্মতি জ্ঞাপন করেন।

সাপ্তাহিক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *