বাংলা ভাষাভাষীদের প্রাণের দাবি ‘জাতিসংঘে বাংলা চাই’

বাংলা ভাষাকে জাতিসংঘের সপ্তম দাপ্তরিক ভাষা করার দাবিতে মুন্সীগঞ্জে অনলাইন ভোটিং ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়েছে। দেশের শীর্ষস্থানীয় বহুজাতিক শিল্পপ্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপের সহযোগিতায় ও জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কম-এর আয়োজনে দেশব্যাপী চলছে ‘জাতিসংঘে বাংলা চাই’ অনলাইন ভোটিং কার্যক্রম।

এরই অংশ হিসেবে মঙ্গলবার সকাল ১০টায় মুন্সীগঞ্জ প্রেস ক্লাব ভবনের সাংবাদিক সফিউদ্দিন আহম্মেদ মিলনায়তনে অনলাইন ভোটিং ক্যাম্পেইনের উদ্বোধন করেন জেলা প্রশাসক সায়লা ফারজানা।

পরবর্তীতে প্রেস ক্লাব থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। জেলার বিভিন্ন উপজেলার সাংবাদিক ও বিভিন্ন শ্রেণিপেশার মানুষদের অংশগ্রহণে এ আয়োজন করা হয়।

পরে জাতিসংঘে বাংলা চাই বিষয়ের ওপর সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তারা বলেন, বিশ্বের ৩০ কোটিরও বেশি মানুষ বাংলা ভাষায় কথা বলে।

আফ্রিকার দেশ সিয়েরালিওনের দ্বিতীয় দাপ্তরিক ভাষা বাংলা। বাংলার এতো গৌরবের ইতিহাস এবং এর বহুল ব্যবহার ও স্বীকৃতি আমাদের অনুপ্রাণিত করে। ইতোমধ্যেই বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের জাতীয় সংসদে এ বিষয়ে প্রস্তাবও গৃহিত হয়েছে। এমনকি প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘে তিনবার এ প্রস্তাব উত্থাপন করেছেন। কাজেই বাংলাকে জাতিসংঘের সপ্তম দাপ্তরিক ভাষা হিসেবে স্বীকৃতি দেয়া আমাদের প্রাণের দাবি। একইসঙ্গে বাংলা ভাষাভাষী সবার প্রাণের দাবি এটা।

এ সময় বক্তারা জোর দাবি জানিয়ে বলেন, জাতিসংঘের ৬টি দাপ্তরিক ভাষা ইংরেজি, ফ্রেঞ্চ, স্প্যানিশ, মান্দারিন, রুশ ও আরবির সঙ্গে এবার বাংলাকে সপ্তম দাপ্তরিক ভাষা হিসেবে স্বীকৃতি দেয়া হোক।

জাগো নিউজের জেলা প্রতিনিধি ও মুন্সীগঞ্জ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ভবতোষ চৌধুরী নুপুরের উদ্যোগে এ ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।

এতে উপস্থিত ছিলেন- অতিরিক্ত পুলিশ সুপার (মুন্সীগঞ্জ সদর ও গজারিয়া সার্কেল) আশফিকুজ্জামান, মুন্সীগঞ্জ সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা আলমগীর হোসেন, সভ্যতার আলোর সম্পাদক মীর নাসির উদ্দিন উজ্জ্বল, মুন্সীগঞ্জ প্রেস ক্লাবের সহ-সভাপতি বাছিরউদ্দিন জুয়েল, সাংগঠনিক সম্পাদক মঈনউদ্দিন সুমন, কোষাধ্যক্ষ সেতু ইসলাম, দপ্তর সম্পাদক মো. মাসুদুর রহমান, তথ্য ও প্রযুক্তি সম্পাদক চাকলাদার মো. তানজিল হাসান, প্রচার সম্পাদক মুহাম্মদ সাইফুর রহমান টিটু, ক্রীড়া সম্পাদক শিহাবুল হাসান, টঙ্গীবাড়ি প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আবু বক্কর মাঝি, ইতিহাসভিত্তিক ওয়েব পোর্টাল কালের ছবির সম্পাদক আনোয়ার হোসেন আনু, মুন্সীগঞ্জ প্রেস ক্লাবের নির্বাহী সদস্য আতিকুর রহমান টিপু, মো. মাহাবুব আলম লিটন, মো. লাবলু মোল্লা ও আব্দুস সালাম প্রমুখ।

আবেদন করতে ভিজিট করুন : www.jagonews24.com/makebanglaofficial

ভবতোষ চৌধুরী নুপুর/জাগো নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *