ঢাকা বাঁচাতে কার্যকরী পদক্ষেপ নিয়েছে সরকার

রাজধানী ঢাকাকে বাঁচাতে বর্তমান সরকার নানাবিধ পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত আওয়ামী লীগের সংসদ সদস্য সুবিদ আলী ভুঁইয়ার লিখিত প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী একথা জানান।

তিনি বলেন, ঢাকার শিল্পকারখানাগুলো ঢাকার বাইরে স্থানান্তরের পরিকল্পণা নেওয়া হয়েছে। রাজধানীকে বাঁচানোর অংশ হিসেবে মুন্সীগঞ্জের সিরাজদীখান উপজেলায় প্লাস্টিক শিল্পনগরী ও মুদ্রণ শিল্পনগরী, কেরানীগঞ্জ উপজেলায় সোনাগান্ধা মৌজায় কেমিক্যাল পল্লী এবং মুন্সীগঞ্জ জেলার টংগীবাড়ি উপজেলায় বিসিক বৈদ্যুতিক পণ্য উৎপাদন ও হালকা প্রকৌশল শিল্প নগরী তৈরি করা হচ্ছে।

মন্ত্রী জানান, এরইমধ্যে ঢাকার হাজারীবাগের ট্যানারি শিল্প সাভারে উন্নত ও পরিবেশবান্ধব স্থানে স্থানান্তর করা হয়েছে। ঢাকা শহরের বিভিন্ন স্থানে অপরিকল্পিত ও পরিবেশবান্ধবহীন স্থানে গড়ে ওঠা প্লাস্টিক এবং মুদ্রণ শিল্পকে পরিকল্পিতভাবে একটি পরিবেশবান্ধব স্থানে নিয়ে যেতে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) আওতায় মুন্সীগঞ্জের সিরাজগঞ্জের সিরাজদীখান উপজেলায় প্লাস্টিক শিল্পনগরী ও মুদ্রণ শিল্পনগরী বাস্তবায়নাধীন।

পুরনো ঢাকার ঘনবসতিপূর্ণ এলাকা থেকে কেমিক্যাল মজুদাগার/কারখানা দ্রুত সরানোর জন্য বিসিকের আওতায় কেরানীগঞ্জ উপজেলায় সোনাগান্ধা মৌজায় কেমিক্যাল পল্লী স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়া ইলেকট্রিক্যাল গুডস ম্যানুফেকচারিংয়ে লাইট ইঞ্জিনিয়ারিং শিল্প স্থানান্তরের জন্য মুন্সীগঞ্জ জেলার টংগীবাড়ি উপজেলায় বিসিক বৈদ্যুতিক পণ্য উৎপাদন ও হালকা প্রকৌশল শিল্পনগরী শীর্ষক প্রকল্প বাস্তবায়নাধীন বলেও জানান আমু।

বাংলানিউজটোয়েন্টিফোর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *