সিরাজদীখানের ১৪ ইউনিয়ন ইয়াবায় সয়লাব

মুন্সীগঞ্জের সিরাজদীখান উপজেলায় হাত বাড়ালেই মিলছে ইয়াবা। উপজেলার সর্বত্র এই মরণনেশার বিস্তার ঘটেছে। সেবনকারীদের কাছে ইয়াবার নাম ‘বাবা’। লাল ও গোলাপি রঙের এই ট্যাবলেটের নেশায় বুঁদ হয়ে পড়েছে যুব ও তরুণ সমাজ। গত ৬ মাসে পুলিশ ১১৪ জন ইয়াবা বিক্রেতাকে গ্রেফতার করেছে। উদ্ধার করেছে ৫ হাজার ৬৩৬ পিস ইয়াবা। আর থানায় মাদক আইনে মামলা করা হয়েছে ৯৬টি।

গ্রেফতারকৃতদের বেশিরভাগই খুচরা ইয়াবা বিক্রেতা। তবে ধরাছোঁয়ার বাইরে গডফাদাররা। উপজেলার বিভিন্ন ইউনিয়ন, গ্রাম, মহল্লা, হাট-বাজার ঘুরে ইয়াবা বিস্তারের ভয়াবহতার চিত্র পাওয়া গেছে। আগে নির্দিষ্ট কিছু স্থানে ইয়াবা বেচাকেনা হলেও এখন তা আর নির্দিষ্ট কোনো স্থানে নেই। ‘কল অন ডেলিভারি’তে ইয়াবা মিলছে সিরাজদীখানের সর্বত্র। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী থেকে শুরু করে চাকরিজীবী, ব্যবসায়ী, জনপ্রতিনিধি, রাজনৈতিক দলের নেতা- কেউই বাদ নেই ইয়াবার ছোবল থেকে। মানভেদে একেকটি ইয়াবার দাম ১৫০ থেকে ৫০০ টাকা করে বিক্রি হয়। সেবনকারীরা জানায়, আগে উপজেলার নির্দিষ্ট স্থানে ইয়াবার বেচাকেনা ও সেবন হতো। এখন আর নির্দিষ্ট কোনো স্থান নেই। হাত বাড়ালেই এখন ইয়াবা মেলে। সাম্প্রতিক সময়ে মোবাইল ফোনের মাধ্যমেই চলে ইয়াবার কেনাবেচা। বিক্রেতাদের মোবাইল ফোনে কল দিয়ে স্থানের কথা বললেই পৌঁছে দেওয়া হয় মরণনেশা ইয়াবা।

উপজেলার ১৪টি ইউনিয়নে সয়লাব ইয়াবা। তবে বালুরচর, মালখানগর, বাসাইল, কেয়াইন, শেখরনগর, রাজানগর ইউনিয়নে সবচেয়ে বেশি মাদক বেচাকেনা হয়। পুলিশ মাদক ব্যবসায়ীদের কাছ থেকে মাসোয়ারা নেয় না। তবে ইয়াবা ব্যবসায়ী কিংবা সেবনকারী ইয়াবাসহ আটক হলে পুলিশ ইয়াবা কম-বেশি দেখিয়ে মাদক মামলা দিয়ে কোর্টে চালান দেয়। পুলিশ ও প্রশাসন দিয়ে পুরোপুরি মাদক বন্ধ করা সম্ভব নয়। মাদক বন্ধ করতে হলে সবার আগে এগিয়ে আসতে হবে মাদকসেবীর বাবা-মা কিংবা অভিভাবককেই। অভিভাবক সচেতন হলেই মাদকসেবীর সংখ্যা কমে যাবে। বিক্রমপুর কেবি ডিগ্রি কেেলজের অধ্যক্ষ মো. সামছুল হক হাওলাদার বলেন, মাদক বন্ধে প্রথমেই সচেতন হতে হবে বাবা-মাকে। ওসি আবুল কালাম বলেন, আমরা মাদকের সঙ্গে কোনো আপস করি না। প্রতি মাসেই আটক করছি, মামলা দিয়ে চালান করেছি; কিন্তু অভিভাবক যদি একটু সচেতন হতেন এবং থানা পুলিশকে সহযোগিতা করতেন, সামাজিক সচেতনতা এবং সামাজিক বন্ধন যদি আরও বৃদ্ধি করা যেত- তাহলে মাদক থেকে মুক্তি পাওয়া যেত।

সমকাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *