মুন্সীগঞ্জে দেশের প্রথম পতাকা ভাস্কর্যের কাজ শুরু

মোজাম্মেল হোসেন সজল: মুন্সীগঞ্জে দেশের প্রথম পতাকা ভাস্কর্য “পতাকা ’৭১” এর কাজ শুরু হয়েছে। বুধবার দুপুরে শহরের লিচুতলায় এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক সায়লা ফারজানা। স্থান নির্ধারণ করে ভাস্কর্যটি স্থান লে-আউট করা হয়েছে। সেই অনুযায়ী বেইজমেন্ট কাজ চলছে।

এই সময় আরও উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক মোহা. হারুন-অর-রশীদ, “পতাকা ’৭১” ভাস্কর্যের গবেষক ও ঢাকা কলেজের সহযোগী অধ্যাপক আলমগীর টুলু, ভাস্কর্য শিল্পী ইমরান হোসেন, ভারপ্রাপ্ত ইউএনও মুন্তাসির জাহান, ভাস্কর্য শিল্পী রূপম রায়, মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট ইছাক মিয়া, মুক্তিযোদ্ধা আব্দুর রউফ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব অভিজিৎ দাস ববি, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি অ্যাডভোকেট শাহিন মো. আমানুল্লাহ, দৈনিক সভ্যতার আলো সম্পাদক মীর নাসিরউদ্দিন উজ্জ্বল ও মুন্সীগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাাধারণ সম্পাদক মোজাম্মেল হোসেন সজল, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সাব্বির হোসাইন জাকির প্রমুখ।

এদিকে, মুন্সীগঞ্জের নির্ধারিত স্থানে এই বেইজমেন্টের সাথে সাথে ভাস্কর্যটির মোল্ড তৈরি হচ্ছে পুরনো ঢাকায়। আগামী ২রা মার্চ পতাকা দিবসে এই “পতাকা ’৭১”-এর ভাস্কর্যটি উদ্বোধনের কথা রয়েছে।

ছয় দফা দাবির ছয়টি হাতের ওপর বাংলাদেশের মানচিত্র খচিত ১৯৭১ সালের এই বাংলাদেশের পতাকার আদলের এই ভাস্কর্যটি করার উদ্যোগ গ্রহণ করেন জেলা প্রশাসক সায়লা ফারজানা। যেই পতাকার জন্য মহান মুক্তিযুদ্ধ, সেই পতাকারই দেশের প্রথম ভাস্কর্য হতে যাচ্ছে। তাই ভাস্কর্যকে ঘিরে এখানে মুক্তিযোদ্ধাসহ সর্বস্তরের মানুষের মধ্যে বিশেষ কৌতুহল বিরাজ করছে। মুন্সীগঞ্জ শহরের উপজেলা ভূমি অফিসের বিপরীতে এই কর্মযজ্ঞ দেখার জন্য মানুষ ভিড় জমাচ্ছেন।

পুর্বপশ্চিম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *