শিশুদের জন্য লাউ শাক

মাহবুব আলম জয় : উপরোওয়ালার বিশেষ নেয়ামত গাছপালা। এই গাছপালা থেকেই আমাদের খাদ্যশষ্য সহ জীবনের চাহিদার প্রয়োজনীয় জিনিষাদি হয়ে থাকে। মুন্সীগঞ্জের উর্বর মাটিতে বিভিন্ন প্রকার সবজি ও ফসলের চাষ হয়ে থাকে। সকলের পরিচিত সবজির এই নাম লাউ শাক। মুন্সীগঞ্জ সহ সারাদেশে লাউ শাক জন্মে থাকে। সব বয়সী মানুষের কাছে লাউ শাকের বেশ জনপ্রিয়তা রয়েছে।

তথ্য মতে জানা যায় লাউ শাক ফলিক এসিড সমৃদ্ধ খাবার। গর্ভস্থ শিশুর স্পাইনাল কর্ড এবং মস্তিষ্কের বৃদ্ধির জন্য পর্যাপ্ত পরিমাণে ফলিক এসিড সমৃদ্ধ খাবার গ্রহণ প্রয়োজন। লাউ শাক উচ্চ মাত্রার ভিটামিন-সি সমৃদ্ধ। ভিটামিন-সি ঠাণ্ডা এবং যে কোন ধরনের সংক্রমণ প্রতিরোধে সাহায্য করে। লাউ শাকে যথেষ্ট পরিমাণে আঁশ থাকে। লাউ শাকের আঁশ কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর করে এবং পাইলস প্রতিরোধে সাহায্য করে। এছাড়াও লাউ শাক পটাসিয়াম সমৃদ্ধ খাবার।

ডা: আসিফ মাহমুদ বলেন, আয়রন সমৃদ্ধ লাউ শাক রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ এবং লোহিত রক্ত কনিকার সংখ্যা বাড়িয়ে রক্ত তৈরিতে সাহায্য করে। প্রতিদিনের খাদ্য তালিকায় লাউ শাক রাখা প্রয়োজন। সবজি চাষী মো: শামিম মিয়া সভ্যতার আলোকে জানান, প্রতি বছর পছন্দের লাউ শাক চাষ করে থাকি। লাউ শাক চাষ করে অনেক চাষী সফল হচ্ছেন। সবজি বাজারে লাউ শাকের বেশ কদর। ঘরের মাচায়, ছাদে, উঠানে অনেক জায়গাতেই ছোট পরিসরে লাউ গাছ ও লাউ শাক জন্মাতে দেখা যায়। শিশুদের জন্য বেশ প্রয়োজনীয় লাউ শাক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *