মুন্সীগঞ্জে প্রত্নতাত্ত্বিক অনুসন্ধান ও খনন কাজের উদ্বোধন

মোজাম্মেল হোসেন সজল: মুন্সীগঞ্জে প্রত্নতাত্ত্বিক অনুসন্ধান ও খনন (২০১৭-২০১৮) কাজের উদ্বোধন করা হয়েছে। টঙ্গীবাড়ী উপজেলার নাটেশ্বরে শুক্রবার বিকেল পৌনে ৫টায় প্রধান অতিথি হিসেবে এই খনন কাজের উদ্বোধন করেন, ঢাকা কমার্স কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. সফিক আহমেদ সিদ্দিক। পরে খনন কাজ প্রকল্পের পাশে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের সভাপতি ড. নূহ-উল-আলম লেনিনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. সফিক আহমেদ সিদ্দিক। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর, মুন্সীগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ফারজানা ইসলাম, সংস্কৃতি মন্ত্রণালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের মহাপরিচালক আলতাফ হোসেন, চায়না দূতাবাসের কালচারাল কাউন্সিলর সান ইয়ান, অতিরিক্ত জেলা প্রশাসক হারুন-অর-রশীদ, টঙ্গীবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা হাসিনা আক্তার প্রমুখ।

উল্লেখ্য, অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের সভাপতি নূহ-উল-আলম লেনিনের উদ্যোগ ও ব্যবস্থাপনায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সীমিত আর্থিক সহায়তায় ২০১০ সালের ফেব্রুয়ারি মাসে মুন্সীগঞ্জে শুরু হয় আনুষ্ঠানিক প্রতœতাত্ত্বিক খনন। গত সাত বছরে ধারাবাহিক উৎখনন ও গবেষণার ফলে রামপালের রঘুনাথপুরে এক হাজার বছর আগের একটি বৌদ্ধ বিহার এবং টঙ্গীবাড়ীর নাটেশ্বরে ১০ একর বিশাল আকৃতির দেউলে আবিস্কৃত হয় আরেকটি বৌদ্ধ মন্দির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *