লৌহজংয়ে মা ইলিশ শিকারের দায়ে ১৯ জেলের জরিমানা

নিষেধাজ্ঞা অমান্য করে মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার পদ্মা নদীতে মা ইলিশ শিকারের দায়ে ১৯ জেলেকে আটক করে এক হাজার টাকা করে ১৯ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (০৪ অক্টোবর) গভীর রাত থেকে বৃহস্পতিবার (০৫ অক্টোবর) সকাল পর্যন্ত ভ্রাম্যমাণ আদালতের বিচারক উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মনির হোসেনের নেতৃত্বে এবং উপজেলা মৎস্য কর্মকর্তা ও কোস্টগার্ডের সহযোগিতায় এ অভিযান পরিচালনা করা হয়।

ইউএনও মো. মনির হোসেন বাংলানিউজকে বলেন, বুধবার গভীর রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত লৌহজং অংশের পদ্মা নদীতে অভিযান পরিচালনা করা হয়। এসময় ২৮০ কেজি মা ইলিশ জব্দ, ১৯ জন জেলেকে এক হাজার টাকা করে ১৯ হাজার টাকা জরিমানা ও ৬০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। সকালে পদ্মা নদীর পাড়ে জব্দকৃত জাল পুড়িয়ে ধ্বংস করা হয় এবং উপজেলার বিভিন্ন এতিমখানায় ইলিশগুলো বিতরণ করা হয়।

অভিযানকালে উপস্থিত ছিলেন- সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা কামরুল হাসান, সহকারী মৎস্য কর্মকর্তা মো. ইদ্রিস তালুকদার, কোস্টগার্ড সদস্যদের বিভিন্ন কর্মকর্তা প্রমুখ।

ইলিশের প্রজনন মৌসুম সামনে রেখে বঙ্গোপসাগর ও দেশের সব নদ-নদীতে ইলিশসহ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে। ইলিশ ধরাকে নিরুৎসাহিত করতে মজুদ ও বাজারজাত বা বিক্রিও নিষিদ্ধ করেছে সরকার। ১ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বাংলানিউজটোয়েন্টিফোর