অর্থ ভাগাভাগি নিয়ে শিক্ষকদের কোন্দল: রামপাল স্কুলে গাইডবানিজ্য

মুন্সীগঞ্জ সদর উপজেলার রামপাল এন বি এম উচ্চ বিদ্যালয়ে গাইড বানিজ্যে শিক্ষা ব্যবস্থা ব্যাহত হওয়ার অভিযোগ উঠেছে। গাইড কোম্পানি হতে প্রাপ্ত অর্থ ভাগাভাগি নিয়ে শিক্ষকদের মধ্যে কোন্দল দেখা দিয়েছে। জানা যায় গত কয়েক বছর যাবৎ বিদ্যালয়ে প্রধান শিক্ষকের নেতৃত্বে বিভিন্ন গাইড কোম্পানি তাদের বই শিক্ষার্থীদের কিনিয়ে দেওয়ার জন্য মোটা অংকের টাকা দেন।গত বছর ওই কোম্পানি হকে প্রাপ্ত টাকা দিয়ে সকল শিক্ষকবৃন্দ কক্সবাজার ভ্রমণ করেন।

এবছর অনপম গাইডবুক কেনার জন্য বিদ্যালয় হতে শিক্ষার্থীদের জানানো হয়ে। বিনিময়ে গাইডবুক কর্তৃপক্ষ নগদ তিন লাখ টাকা দেন বলে জানা যায়। এই টাকা এখনো ভাগাভাগি না হওয়ায় শিক্ষকের মধ্যে চরম কোন্দল দেখা দিয়েছে। সেই সাথে বিদ্যালয়ের শিক্ষার্থীদের অভিযোগ রয়েছে পরীক্ষায় গাইডবুক হতে তাদের প্রশ্ন কমন পড়ছে না।

নাম প্রকাশে অনিচ্ছুক বিদ্যালয়ের একজন শিক্ষক বলেন, নিন্মমানের গাইডবুক শিক্ষার্থীদের দিয়ে বানিজ্য করে এখন এই অর্থ নিয়ে শিক্ষকদের সাথে সংঘর্ষ দেখা দিয়েছে। বিদ্যালয় শিক্ষকদের দলাদলি বন্ধ করতে হবে। স্থানীয়দের নিকট হতে জানা যায় আগের তুলনায় জেএসসি পরীক্ষায় পাশের হার কমেছে বিদ্যালয়টির।

এই বিষয়ে প্রধান শিক্ষক এনামূল হক সাইফুদ্দিন বলেন, গাইড বুকের জন্য কোন অর্থের লেনদেন হয়নি। আমরা কক্সবাজারে ব্যক্তিগতভাবে সকল শিক্ষকবৃন্দ গিয়েছি।

সভ্যতার আলো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *