চরমুক্তারপুরে টেক্সটাইল মিলে অগ্নিকাণ্ডে নিহত ৬

মুন্সীগঞ্জ সদর উপজেলার চরমুক্তারপুরে একটি টেক্সটাইল মিলে অগ্নিকাণ্ডে ছয় শ্রমিকের মৃত্যু হয়েছে। মুক্তারপুর নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. জয়নাল আবেদীন জানান, বুধবার সকাল পৌনে ১০টার দিকে আইডিয়াল টেক্সটাইল মিল নামের ওই কারখানায় আগুনের সূত্রপাত হয়। খবর পেয়ে মুন্সীগঞ্জ ও নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের চারটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে।

নিহত শ্রমিকদের মধ্যে পাঁচ জন পুরুষ ও একজন নারী। তাদের মধ্যে তিনজনের নাম জানা গেছে। এরা হলেন- নাজমুল (২০) ইসরাত (১৮) উজ্জ্বল (২০)।

আগুনে ওই কারাখানার ব্যাপক ক্ষতি হয়েছে জানিয়ে নৌ পুলিশের কর্মকর্তা জয়নাল বলেন, “আরও কয়েকজন শ্রমিককে পাওয়া যাচ্ছে না। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।”

ঘটনার বিবরণে তিনি জানান, মিলের দ্বিতীয় তলায় সকালে রাসায়নিক ব্যবহার করে স্যাম্পল তৈরির কাজ চলছিল। পাশেই চলছিল ওয়েলডিংয়ের কাজ।

“এক পর্যায়ে ওয়েলডিংয়ের ফুলকি থেকে পাশের কেমিকেলের গুদামে আগুন লেগে যায়। পরে তা কারখানার বিভিন্ন অংশে ছড়িয়ে পড়ে।”

জয়নাল বলেন, কেমিকেলের গুদামে আগুন লাগার পর গ্যাসের সৃষ্টি হলে তাতেই ছয় শ্রমিকের মৃত্যু হয়। তাদের কেউ পুড়ে মারা যাননি।

এদিকে ঘটনায় পারপরই জেলা প্রশাসক শায়লা ফারজানা ঘটনাস্থাল পরিদর্শন করেন। তার নির্দেশে আইডিয়াল টেক্সটাইল মিলের জিএমসহ চার কর্মকর্তাকে আটক করে পুলিশ।

নিহত শ্রমিকদের দাফনের জন্য জেলা প্রশাসকের পক্ষ থেকে ২০ হাজার টাকা করে সহায়তার ঘোষণা দেওয়া হয়েছে বলে কর্মকর্তারা জানান।

মুন্সীগঞ্জ ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার শওকত আলী জোয়ারদার জানান, তারা আগুন নিয়ন্ত্রণে আনলেও ভেতরে ডাম্পিংয়ের কাজ চলছে। ভেতরে আরও কেউ হতাহত আছেন কি না, তাও দেখা হচ্ছে।

অগ্নিকাণ্ডের খবর পেয়ে সাংবাদিকসহ উৎসুক জনতা বাইরে ভিড় করলেও কাউকে কাছে যেতে দেওয়া হচ্ছে না। কারখানার বাইরে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।

বিডিনিউজ