মারুফ শিকদারের কুলখানি ও দোয়ার মাহফিলেও গড়িয়ে পরেছে শত শত মানুষের অশ্রু

জসীম উদ্দীন দেওয়ান : মিরকাদিম হাজি আমজাদ আলী উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেনীর ছাত্র মারুফ শিকদারের কুলখানি ও দোয়া মাহফিলের আয়োজন হয় সোমবার দুপুরে মারুফদের নিজ বাড়ি মিরকাদিম পৌরসভাস্থ মুরমা পাল পাড়া এলাকায়।

এছাড়াও মারুফের রূহের মাগফিরাত কামনা করে একই দিনে নগর কসবা ও এনায়েৎ নগর জামে মসজিদে দোয়ার আয়োজন করা হয়। এসকল দোয়া মাহফিলে উপস্থিত সকলের কন্ঠ জোড়ে ছিলো কান্নার সুর। মারুফের অকাল মৃত্যুর কথা স্মরণ করে দোয়ায় অংশগ্রহণকারী সকলের চোখের জলে বুক ভিঁজে যায়। কুলখানি অনুষ্ঠানে মারুফের স্বজনদের ছাড়াও, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীগন এবং স্থানীয় গনমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

আজোও এনায়েৎ নগর সামাজিক কবর স্থানে যেখানে মারুফকে চির সমাধি করে রাখা হয়েছে। সেখানে গিয়ে কান্নায় ভেঙ্গে পরতে দেখা যায় মারুফের বন্ধুদের। সিরাজ শিকদার ও ঝর্ণা বেগমের ২য় পুত্র ১৫ বছরের মারুফ এতো অল্প সময়ে হাজারো মানুষের মনে ঠাঁই করে নিয়েছে নিজেকে প্রিয় মারুফ হিসেবে। সকলের প্রিয় এই মারুফকে সকলের কাছ থেকে বিদায় নিতে হয় হিট ষ্ট্রোক নামে একটা উছিলার মাধ্যমে। মারুফ যেন স্বর্গবাসী হয়, মারুফের সব হিতৈষিরা চির দিন মারুফের জন্য পরম করুনা ময়ের কাছে এমন দোয়া করবে, এমনটা আশা মারুফের বাবা -মায়ের।

পরিশেষে বলছি, ছোট্ট জীবনে যেমন তুই সকলের ভালোবাসায় সিক্ত ছিলি, অনন্ত জীবনে দুজগতের মালিকের ভালোবাসায় স্বর্গে হাসি-খুশি থাকবি চিরকাল। তুই সকলকে কাঁদিয়ে জয়ী হয়েছিস মারুফ। তবুও বলবো, জয়ের উল্লাসে উচ্ছাসিত হোক তোর স্বর্গপাড়ার অনন্ত জীবন।