শ্রীনগরে বিএনপির দু’গ্রুপে উত্তেজনা : সতর্ক অবস্থানে আইন শৃংখলা বাহিনী

আরিফ হোসেন: শ্রীনগরে বিএনপির দু’গ্রুপের উত্তেজনাকে কেন্দ্র করে সতর্ক অবস্থানে রয়েছে আইন শৃংখলা বাহিনী। উপজেলার দেউলভোগ বাজার ও আশপাশের এলাকায় ১৪৪ ধারা জারি করার গুঞ্জন শোনা গেলেও শুক্রবার রাত দশটার দিকে তা নাকচ করে দিয়েছেন শ্রীনগর উপজেলা নির্বাহী অফিসার মো ঃ জাহিদুল ইসলাম। তবে তিনি বলেন, ওই এলাকায় আইন শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য একজন ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে অতিরিক্ত পুলিশ মোতায়েন থাকবে।আমরা কোন রকম বিশৃংখলা হতে দেবনা। শ্রীনগর থানার অফিসার ইনচার্জ এসএম আলমগীর হোসেন জানান, পুলিশ সতর্ক অবস্থানে রয়েছে। প্রয়োজন হলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হবে।

এর আগে উপজেলা বিএনপির একাংশ মো ঃ শহিদুল ইসলাম ও আবুল কালাম কানন গ্রুপ বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ৯ সেপ্টেম্বর দেউলভোগ এলাকায় সমাবেশ আহবান করে। উপজেলা প্রশাসন উক্ত স্থানে সমাবেশের অনুমুতি না দেওয়ায় তারা একই এলাকায় স্বপ্নপুরী সিনেমা হলে সমাবেশ আহবান করে। এর বিপরীতে উপজেলা বিএনপির মো ঃ মমিন আলী- দেলোয়ার হোসেন গ্রুপ একই এলাকায় খালেদা জিয়া ও তারেক রহমানের সুস্থ্যতা কামনা করে সমাবেশ আহবান করে। এনিয়ে দু’গ্রুপে উত্তেজনা দেখা দেয়। শুক্রবার বিকালে মনিন আলী-দেলোয়ার হোসেন গ্রুপের নেতা কর্মীরা শ্রীনগর বাজার ও ধাইসার এলাকায় মিছিল করে মহরা দেয়। শ্রীনগর থানা পুলিশের একাধিক টিম দেউলভোগ সিনেমা হল ও প্রেসক্লাব সংলগ্ন আবুল কালাম কাননের ব্যাবসা প্রতিষ্ঠানের সামনে টহল দিতে থাকে। এসময় জন সাধারণের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পরে।

পরে গুঞ্জন উঠে দেউলভোগ এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। উপজেলা প্রশাসনের সাথে যোগাযোগ করা হলে এই গুঞ্জন নাকচ করে দেন। শহিদুল ইসলাম- আবুল কালাম কানন গ্রুপের সভাপতি শহিদুল ইসলাম দাবী করেণ, গত ১ সেপ্টেম্বর ওই গ্রুপের লোকজন যুবদল কার্যালয়ের সামনে প্রতিষ্ঠা বার্ষিকী পালন করেছে আমাদের কোন লোক সেখানে বাধার সৃষ্টি করেনি। তাছাড়া বৈধ কমিটি হিসাবে আমরা নিয়ম মেনে শ্রীনগর ষ্টেডিয়ামে অনুষ্ঠান করার জন্য প্রশাসনের অনুমুতি চেয়েছিলাম। প্রশাসন আমাদের অনুমুতি না দেওয়ায় দেউলভোগ সিনেমা হলের সামনে আমরা সভা আহবান করেছি। অপরদিকে মমিন আলী- দেলোয়ার হোসেন গ্রুপের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন জানান, সেখানে কেউ সভা আহবান করেছে কিনা তা আমাদের জানা নেই। আমাদের সভা পূর্ব নির্ধারিত।

অনেকদিন ধরে শ্রীনগরে বিএনপির দু’গ্রুপে উত্তেজনা চলে আসছে। বিএনপির সদস্য সংগ্রহের অনুষ্ঠানকে কেন্দ্র করে এর আগে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। শনিবারের সমাবেশকে কেন্দ্র করে দুই গ্রুপ মুখমুখি অবস্থানে রয়েছে।