শ্রীনগরে পুলিশী নিষেধাজ্ঞায় বিএনপির এক গ্রুপের সমাবেশ পন্ড

বাধা উপেক্ষা করে অপর গ্রুপের মিছিল ও সমাবেশ
আরিফ হোসেন: শ্রীনগরে একই স্থানে বিএনপির দু’গ্রুপের সমাবেশকে কেন্দ্র করে চলমান উত্তেজনার পর পুলিশী নিষেধাজ্ঞায় এক গ্রুপের সমাবেশ পন্ড হয়ে গেছে। শনিবার সকালে অপর পক্ষ বাধা উপেক্ষা করে মিছিল বের করলে পুলিশ প্রথমে ধাওয়া দিয়ে তা ছত্রভঙ্গ করে দেয়। পরে তারা শান্তিপূর্ণ মিছিল ও সমাবেশ করে। দুপুরের দিকে বিক্ষিপ্ত ভাবে সংঘর্ষের ঘটনায় দু’গ্রপেরই কয়েকজন কর্মী আহত হয়।

এর আগে উপজেলা বিএনপির শহিদুল ইসলাম-আবুল কালাম কানন গ্রুপ বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে দেউলভোগ সিনেমা হলের সামনে সমাবেশ আহবান করে। একই স্থানে খালেদা জিয়া ও তারেক রহমানের সুস্থ্যতা কামনা ও পকেট কমিটি বাতিলের দাবীতে সমাবেশ আহবান করে মমিন আলী-দেলোয়ার হোসেন গ্রুপ। এনিয়ে দু’গ্রুপেই উত্তেজনা শুরু হয়। শুক্রবার বিকেলে মমিন আলী-দেলোয়ার হোসেন গ্রুপের নেতা কর্মীরা মিছিল বের করে। এর পর পরই উত্তেজান বাড়তে থাকে। উপজেলার দেউলভোগ বাজার ও আশপাশের এলাকায় ১৪৪ ধারা জারির গুঞ্জন শুরু হয়। সতর্ক অবস্থান নেয় পুলিশ। শ্রীনগর থানা পুলিশের একাধিক টিম দেউলভোগ সিনেমা হল ও প্রেসক্লাব সংলগ্ন আবুল কালাম কাননের ব্যাবসা প্রতিষ্ঠানের সামনে টহল দিতে শুরু করে। এসময় জন সাধারণের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পরে।

শুক্রবার রাত ৯ টার দিকে পুলিশী শহিদুল ইসলাম-কানন গ্রুপের পূর্ব নির্ধারিত সমাবেশটি করতে নিষেধাজ্ঞা প্রদান করে। এই গ্রুপের নেতারা শনিবার এক প্রেস ব্রিফিংয়ে দাবী করেন পুলিশী নিষেধাজ্ঞার কারণে দেউলভোগ সিনেমা হলের সামনে সমাবেশটি না হওয়ায় তাদের নেতা কর্মীরা উপজেলার বিভিন্ন ইউনিয়নে প্রতিবাদ সমাবেশ করেছে।

অপরদিকে মমিন আলী-দেলোয়ার হোসেন গ্রুপের লোকজন শনিবার সকাল ১০ টার দিকে উপজেলার ডাকবাংলো ও ধাইসার এলাকায় জড়ো হয়ে মিছিল বের করে। পুলিশ ধাওয়া দিয়ে তাদেরকে ছত্রভঙ্গ করে দেয়। পরে বেলা সাড়ে ১১ টার দিকে তারা পুনরায় একত্রিত হয়ে শ্রীনগর বাজারের যুবদল কার্যালয়ের সামনে মিছিল ও সমাবেশ করে। এসময় বক্তব্য রাখেন উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মো ঃ দেলোয়ার হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ্ব সেলিম হোসেন খান, মহিলা ভাইস চেয়ারম্যান জাহানারা বেগম, কেন্দ্রীয় যুবদল নেতা তাজুল ইসলাম প্রমুখ

অনেকদিন ধরে শ্রীনগরে বিএনপির দু’গ্রুপে উত্তেজনা চলে আসছে। বিএনপির সদস্য সংগ্রহের অনুষ্ঠানকে কেন্দ্র করে এর আগে দু’গ্রুপে ঢাকা-মাওয়া মহাসড়কে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।