মিরকাদিমে ভিজিএফের চাল আত্মসাতের অভিযোগে মানববন্ধন

মুন্সীগঞ্জের মিরকাদিম পৌরসভায় ভিজিএফের চাল আত্মসাতের অভিযোগে আত্মসাতকারীদের শাস্তির দাবিতে মাননবন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। শুক্রবার বেলা ১১টার দিকে মিরকাদিম পৌরসভার দরগাহবাড়ি সড়কে এলাকার নারী-পুরুষেরা এই মানববন্ধন করেন।

মানববন্ধনে অংশগ্রহণকারীরা জানান, পবিত্র রমজান মাস ও ঈদ-উল-ফিতর উপলক্ষ্যে দরিদ্রদের জন্য বরাদ্দকৃত চাল বিতরণ না করে ৪৬ দশমিক ২১০ মেট্রিক টন চাল উত্তোলন করে মিরকাদিম পৌরসভার মেয়র শহিদুল ইসলাম শাহীন তা আত্মসাৎ করে দেয়। গত ১৯ শে জুন জেলা প্রশাসকের কার্যালয়ের ত্রাণ শাখা থেকে মিরকাদিম পৌরসভাকে ভিজিএফের ৪৬ দশমিক ২১০ মেট্রিক টন চাল বরাদ্দ প্রদান করার জন্য জেলা প্রশাসকের স্বাক্ষরিত চিঠি প্রদান করা হয় এবং চিঠির বিভিন্ন শর্তাবলী অনুসরণ করে ভিজিএফ কার্ডের উল্লেখিত পরিমাণ চাল বিতরণের জন্য নির্দেশনা প্রদান করা হয়। একই চিঠি মুন্সীগঞ্জ ও মিরকাদিম পৌরসভাকে দেওয়া হলেও মিরকাদিম পৌরসভা এ নির্দেশনা অমান্য করে ভিজিএফ কার্ডের চাল বিরতণ করেনি।

জেলা খাদ্য নিয়ন্ত্রণের এক কর্মকর্তা জানিয়েছেন, বরাদ্দকৃত চাল রমজান মাসেই (গত ১৯ শে জুন) মিরকাদিম পৌরসভার জন্য বরাদ্দ দেয়া হয়েছে।

মিরকাদিম পৌরসভার ১ নং ওয়ার্ড কাউন্সিলর আবদুল জলিল মাদবর জানিয়েছেন, রমজান মাসে প্রথমে গম বরাদ্দ এসেছে বলে তাকে জানানো হয়েছে। কিন্তু কোন গমও দরিদ্রদের মাঝে বিতরণ করা হয়নি। এরপর গত বৃহস্পতিবার ভিজিএফ কার্ডধারীদের জন্য তাকে কিছু পরিমাণ চাল দেয়া হয়েছে। এই চাল বৃহস্পতিবার দুপুরে মিরকাদিম পৌরসভা কার্যালয়ে বিতরণ করা হয়েছে।

মিরকাদিম পৌরসভার সাবেক মেম্বার নুর মোহাম্মদ জানিয়েছেন, মেয়রের কুকীর্তি-দুর্নীতির বিরুদ্ধে তারা এই মানববন্ধনে অংশ নিয়েছেন। ভিজিএফসহ যে সব সরকারি সাহায্য আসে-তা গরীবের মাঝে বিতরণ না করে উধাও করে ফেরছেন। কেউ প্রতিবাদ করলে তাকে ডেকে নিয়ে অত্যাচার-নির্যাতন চালায়।

এদিকে, মানবন্ধনকারীরা জানিয়েছেন, রমজান মাসের দরিদ্রদের জন্য বরাদ্দকৃত চাল আত্মসাত করে দেয়া হয়েছে। বিষয়টি জানাজানি হয়ে গেলে বাইরে দেখে চাল কিনে এনে মেয়র পৌরসভা কার্যালয়ে বিতরণ করেন।

এ ব্যাপারে মিরকাদিম পৌরসভার মেয়র শহিদুল ইসলাম শাহীন ভিজিএফ কার্ডের বরাদ্দকৃত চাল আত্মসাতের অভিযোগ অস্বীকার করে বলেন, ঈদ-উল-ফিতরের আগেই ৯০ ভাগ চাল বিরতণ করা হয়েছে। বাকি চাল বৃহস্পতিবার বিতরণ করা হয়েছে। একটি মহল তার বিরুদ্ধে উদ্দেশ্যে প্রনোদিতভাবে বিরোধীতা করছে বলে তিনি জানান।

পূর্ব পশ্চিম