টংগিবাড়ী বাজার রক্ষায় এলাকাবাসীর প্রতিবাদ

এম জামাল হোসেন মন্ডল: টঙ্গীবাড়ী উপজেলার কামারখাড়া ইউনিয়নের ৩০০শত বছরের পুরাতন আদাবাড়ী-বাইনখাড়া বাজার বেদখলের প্রতিবাদে বাজার রক্ষায় এলাকাবাসী প্রতিবাদ সমাবেশ করেছে। শুক্রবার বিকালে ঐ বাজার সংলগ্ন ইউনিয়ন পরিষদ মাঠে শতশত এলাকাবাসী ও বাজারের দোকানীরা একত্রিত হয়ে কয়েক ঘন্টা ব্যাপি এ প্রতিবাদ সমাবেশ করে।

প্রতিবাদকারীরা জানায়, ৩শত বছরের প্রাচীন এই বাজারটি ইতিহাসের স্বাক্ষী। আশেপাশের গ্রাম অঞ্চলের মানুষের একসময়ের প্রধান বাজার ছিল এই বাজার। বহুমানুষের আনাগোনার কারনে বাজারের পাশেই ইউনিয়ন পরিষদ ভবন নির্মান করা হয়েছে। কিন্তু স্থানীয় কতিপয় অসাধু ব্যাক্তি বিপু পাঠান, জামাল পাঠান, ইদ্রিস পাঠান, জাকির পাঠান, শাহজাহান পাঠান গংরা বাজারের জমিটিকে নিজেদের দাবী করে বেদখলের পায়তারা করে আসছে।

এ নিয়ে আদালতে মামলা চলছে । স্থানীয় মানুষ চাঁদা তুলে মামলার ব্যয় চালাচ্ছে। আমরা এলাকাবাসী বাজার রক্ষার জন্য একত্রিত হয়েছি। সরজমিনে বাজারটি ঘুরে দেখাযায়, প্রাচীন এই বাজারটির দুপাশে দুটি পুরাতন বট বৃক্ষ রয়েছে। পূর্বে বাজারটিতে ৩টি বট বৃক্ষ ছিল বলে স্থানীয়রা জানায়। বট বৃক্ষের নিচেই একসময় বাজারটি গড়ে উঠে। বাজারের জমিটি সরকারী খাস জমি।

স্থানীয়রা লিজ নিয়ে বাজারে ব্যবসা বাণিজ্য করে আসছে। তবে কতিপয় অসাধু ব্যাক্তিবর্গ বাজারের জমিটি দখলের অপপ্রচেষ্টা করছে । এ ব্যাপারে বিপু পাঠান জানায়, এই জমি পূর্বে থেকেই আমরাই দখলে আছি। সিএস, এসএ রেকর্ডে আমাদের পূর্ব পুরুষ দের নাম রয়েছে, আরএস রেকর্ডে ভূলবশত জমিটিকে সরকারী দেখানো হয়েছে। এনিয়ে আদালতে মামলা চলামান রয়েছে ।

নিরাপদ নিউজ