কমলাঘাট বন্দর: সড়কের বেহাল দশায় প্রাণহীন!

রাসেল মাহমুদ: যোগাযোগের বেহাল দশার কারণে দিন দিন প্রাণহীন হয়ে পড়ছে মুন্সীগঞ্জের কমলাঘাট বন্দর। ব্রিটিশ আমলে এটি ছিল পূর্ব বাংলার বৃহত্তর বানিজ্যিক বন্দর। এখনও এখানে টিকে আছে পাঁচ-ছয়’শ শিল্প কল-কারখানা ও ব্যবসা প্রতিষ্ঠান। কিন্তু যাতায়াত অসুবিধার চরম প্রভাব পড়ছে এসব প্রতিষ্ঠানের ওপর।

কমলাঘাট বন্দরে তেল, ডাল, আটা ময়দার কারখানার পাশাপাশি রয়েছে বিভিন্ন পণ্যের কয়েক শ’ আড়ৎ। বরিশালসহ দক্ষিনাঞ্চলের বিভিন্ন এলাকা থেকে নারকেল, সুপারি, খেসারি, ডাল, তিলসহ বিভিন্ন পণ্য নিয়ে আসেন পাইকাররা।

কিন্তু আড়াই বছর ধরে খানাখন্দে জর্জরিত কমলাঘাট বন্দরের একমাত্র প্রধান সড়কটি। এর ফলে এ পথে পণ্য পরিবহন খরচ বেড়ে গেছে কয়েক গুণ। আর দুর্ভোগ তো রয়েছেই।

এ কারণে অনেক পাইকার তাদের মালামাল নিয়ে বন্দরে প্রবেশ করতে অনিহা প্রকাশ করছেন। যার প্রভাব পড়ছে পণ্যের মূল্যের উপর। এতে শিল্প কারখানা ও ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে বিরাজ করছে এক মন্দা পরিস্থিতি। এছাড়া কর্মসংস্থান হারানোর আশঙ্কায়ও পড়েছেন অনেকে।

যোগাযোগ ব্যবস্থা উন্নয়নের মাধ্যমে যত দ্রত সম্ভব কমলাঘাট বন্দরের প্রাণচাঞ্চল্য ফিরিয়ে আনার দাবী ব্যবসায়ী ও এলাকাবাসীর।

চ্যানেল আই