সিরাজদিখানে জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব অনুষ্ঠিত

সিরাজদিখানে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রীশ্রী জগন্নাথ,বলদেব,শুভদ্রার রথযাত্রা উৎসব গত সোমবার শেষ হয়েছে। সোমবার সন্ধ্যায় উল্টো রথযাত্রার মধ্য দিয়ে সিরাজদিখানের বানাইল ইউনিয়নের রাঙ্গামালিয়া, মালখানগর, রাজানগর, দানিয়াপাড়া বড় আখড়া ও ৭দিনের উৎসব শেষ হয়েছে। এ উপলক্ষে সিরাজদিখানের ধর্মীয় বিভিন্ন সংগঠন এবং মন্দির নানা মাঙ্গলিক অনুষ্ঠানের আয়োজন করে। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর।

জগত হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছে জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীব রূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমা রেখে রথযাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

সিরাজদিখান উপজেলা ছাত্রযুব ঐক্য পরিষদের সাবেক সভাপতি সুব্রত দাস রনক বলেন,যেই গৌর সেই কৃষ্ণ সেই জগন্নাথ।নীলাচলের প্রভু আমার সেই জগন্নাথ। এই কলীযুগে জগন্নাথ দেবের রথ যাত্রায় অংশগ্রহনকারীরা সকলেই ভাগ্যবান ব্যক্তি।যুগ যুগ ধরে সনাতন(হিন্দু ধর্মের)লোকেরা জগতের কল্যানে এই রথযাত্রার আয়োজন করে আসছে। উপজেলার রাজানগর, তালতলা বাজার রথযাত্রা অনুষ্ঠিত হয়ে থাকে। রাজানগর রথযাত্রা উদযাপন কমিটির তপব রাজবংশী সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলার রাজানগর ইউপি চেয়ারম্যান কামাল হোসেন হাদী।

তালতলা বাজোরের মন্দির কমিটির সভাপতি সংগ্রাম দাস বলেন,তালতলা বাজারে জগন্নাদেবের রথযাত্রা অনুষ্ঠান ২শত বছরের বেশী পুরনো। গত রবিবার সকালে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শুরু হয় রথযাত্রার অনুষ্ঠান মালা। এর মধ্যে ছিল হরিনাম সংকীর্তন, বিশ্ব শান্তি ও মঙ্গল কামানায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ, আলোচনা সভা, আরতি কীর্তন, ভাগবত কথা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শ্রীমদ্ভাগবত গীতা পাঠ হয়েছে।

বিডিমরনিং

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *