গজারিয়া : ৭ কিলোমিটার দূরত্বের পথ যেতে হয় ৭০ কিলোমিটার ঘুরে

ফেরি চালু করতে প্রধানমন্ত্রীর নির্দেশ এখনও বাস্তবায়ন হয়নি
রাসেল মাহমুদ: মুন্সিগঞ্জ সদরসহ ৫ উপজেলার সঙ্গে সরাসরি যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন রয়েছে গজারিয়া উপজেলার। ব্যবসা বাণিজ্যসহ বিভিন্ন কাজে উভয় প্রান্তের মানুষ ৭ কিলোমিটার দূরত্বের পথ পাড়ি দেয় ৭০ কিলোমিটার ঘুরে। দুর্ভোগ থেকে মুক্তি পেতে মুন্সিগঞ্জ গজারিয়ার মাঝের মেঘনা নদীতে ফেরি সার্ভিস চালুর দাবি স্থানীয়দের।

চারপাশ নদী বেষ্টিত মুন্সিগঞ্জের বিচ্ছিন্ন গজারিয়া উপজেলার যেতে হচ্ছে নারায়ণগঞ্জের ঢাকা চট্টগ্রাম মহাসড়ক ঘুরে অথবা ট্রলারের মাধ্যমে ধলেশ্বরী মেঘনা নদী পাড়ি দিয়ে। সকাল ৭টা থেকে সন্ধ্যা ৫ টা পর্যন্ত চালু থাকে এই ব্যবস্থা।

জীবনের ঝুঁকি নিয়ে পাড়ি দিতে হয় উত্তাল মেঘনা নদী। জরুরী প্রয়োজনে এই পথে রাতেও চলাচল করতে হয়। নৌপথে প্রতি বছরই ঘটছে লঞ্চ ও ট্রলার ডুবি সেইসঙ্গে ডাকাতের হামলার আশংকা তো আছেই।

ঢাকা চট্টগ্রাম মহাসড়ক এবং পোশাক শিল্প নগরীর কারণে গজারিয়া দেশের একটি গুরুত্বপূর্ণ স্থান হিসেবে প্রতিষ্ঠিত। এদিকে গত বছর মুন্সিগঞ্জের শ্রীনগরে যশলদিয়ায় পানি শোধনাগার প্রকল্প উদ্বোধনের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে গজারিয়া-মুন্সিগঞ্জ নৌ পথে ফেরি চালু করতে নৌ পরিবহন মন্ত্রীকে নির্দেশ দিলেও তা এখনও বাস্তবায়ন হয়নি।

ফেরির অভাবে প্রতিনিয়ত বাধাগ্রস্ত হচ্ছে এলাকার ব্যাবসা বাণিজ্য, কৃষিপণ্য বাজারজাত, এবং প্রশাসনিক ও শিক্ষা কার্যক্রম।

চ্যানেল আই