তিন কোটি টাকার গাড়ি ব্যবহারকারী কে এই জাকিয়া মুন?

মডেল জাকিয়া মুন। তিনি পেশাগতভাবে ডাক্তার হলেও নিজেকে তিনি মিডিয়ার কাজেই বেশি ব্যস্ত রেখেছিলেন। সাধারণত বিভিন্ন পোশাকের মডেল হিসেবে তার চেহারা দেখা যেত। র‌্যাম্পেও ছিলেন পরিচিত মুখ। আর এই ঝলমলে শোবিজের অঙ্গন থেকেই পরিচিতির সার্কেল বাড়তে থাকে। সাবেক সুন্দরী মিস বাংলদেশ পরিচয়দান দিয়েও বেড়াতেন মডেল জাকিয়া মুন। ২০১৬ সালের ৬ জুন গুলশান-১ এর ৩৩ নম্বর রোডের পার্কিং থেকে ব্রিটেন থেকে কার্নেট সুবিধায় এনে অবৈধভাবে ব্যবহারের দায়ে জাকিয়া মুনের গাড়িটি জব্দ করা হয়। আজ সোমবার গাড়িটি রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করা হয়েছে। বিষয়টি সোশ্যাল মিডিয়ায় বেশ আলোচনা সমালোচনাও হচ্ছে।

আন্তর্জাতিক মানের সুন্দরী খোঁজার প্রতিযোগিতা ‘মিস অদ্বিতীয়া বাংলাদেশ-২০১২’ প্রতিযোগিতার বিজয়ী বিক্রমপুরের মেয়ে জাকিয়া মুন। মিস অদ্বিতীয়ায় বিজয়ী হবার পর এর পাশাপাশি একই প্রতিযোগিতায় মুন ‘বেস্ট কেটওয়াক’ এবং ‘বেস্ট ফটোজেনিক’ হিসেবেও অ্যাওয়ার্ড লাভ করেন।

সাতটি নাটক ও টেলিফিল্মে কাজ করেছেন তিনি। নিজেকে চলচ্চিত্রের একজন নায়িকা হিসেবেই প্রতিষ্ঠিত করতে চেয়েছেন মুন। মুন অভিনীত প্রথম ছবির নাম ‘মহানগর’। ছটকু আহমেদের চিত্রনাট্যে ছবিটি পরিচালনায় ছিলেন শান্তি ইসলাম। এই ছবিতে মুনের সহ অভিনেতা ছিলেন আরেফিন শুভ এবং সুপার হিরো খ্যাত রোজ। তবে ছবিটি এখন মুক্তি পায়নি।

চলচ্চিত্রে অভিনয়ের আগে মুন বেশ কয়েকটি টেলিভিশন নাটকে অভিনয় করেছেন। এসব নাটকের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে জাহিদ হাসানের বিপরীতে ‘ব্যাক টু দ্য প্যাভিলিয়ন’, তৌকির আহমেদের বিপরীতে ‘বাইফোকাল’ ও ‘বকুলপুরের যাত্রী’, শাহেদের বিপরীতে ‘শিকড়’ এবং শাহরিয়ার শুভ-র বিপরীতে ‘পারদ ফুলের ঘ্রাণ’,আমির হোসেন রনির নির্দেশনায় ‘খেলাঘর’ নাটকে অভিনয় করেছেন। এস এ খালেক রিন্টুর ‘কষ্টের গায়ে লাল জামা’ নাটকেও তিনি অভিনয় করেছেন। তাছাড়া প্যাসিফিক মাল্টিমিডিয়া অ্যান্ড কমিউনিকেশন প্রযোজিত নাটক ‘ট্রুথ অর ডেয়ার’, ‘নিমগ্ন প্রজাপতি’, ‘মিস্টেক’, ‘ফেরারি মন। ’

সোমবার শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান বলেন, ‌‘মডেল জাকিয়া মুন ৩ কোটি টাকার গাড়ি ব্যবহার করতেন। তিনি সরকারের প্রায় ২ কোটি ২৭ লাখ টাকার শুল্ক ফাঁকি দেন। শুল্ক গোয়েন্দা গাড়িটি আটক করে তাদের বিরুদ্ধে শুল্ক ফাঁকির অভিযোগ তৈরি করে বিচারের জন্য কাস্টমস হাউসের কমিশনারের নিকট প্রেরণ করে। কমিশনার শুল্ক আইনে প্রদত্ত তার বিচারিক প্রক্রিয়া শেষে আজ রায় প্রকাশ করেন। ’

এই অপরাধে আরো দুজন সহযোগীকেও অভিযুক্ত করা হয়। তারা হলেন মডেল মুনের স্বামী গার্মেন্টস ব্যবসায়ী শফিউল আলম মহসিন ও গাড়ির আমদানিকারক ব্রিটিশ নাগরিক আফজাল আলী। ড. মইনুল জানান, জাকিয়া মুনের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়েরের বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

কালের কণ্ঠ