চাকরি আবেদনের ৯ বছর পর ইন্টারভিউ কার্ড!

সরকারি চাকরিতে আবেদনের ৯ বছর পর হাতে মিললো লিখিত পরীক্ষার ইন্টারভিউ কার্ড! ঘটনাটি ঘটেছে মুন্সিগঞ্জ চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কার্যালয়ের অধীনে কর্মচারী নিয়োগে। সরকারি চাকরির বয়স অতিক্রান্ত প্রার্থীদের হাতে ৯ বছর পর ইন্টারভিউ কার্ড হাতে পেয়ে কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়েছে প্রার্থীরা।

কুমিল্লার চান্দিনার উপজেলার ছায়কোট-তুলাতলী গ্রামের আবেদনকারী টুটন কুমার ঘোষ। বেকারত্ব মাথায় নিয়ে বিভিন্ন দপ্তরে চাকরির আবেদন করেন তিনি। ২০০৮ সালের শরুর দিকে জাতীয় দৈনিক পত্রিকার বিজ্ঞপ্তির সূত্র ধরে মুন্সিগঞ্জ চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কার্যালয়ের বেঞ্জ সহকারী পদে আবেদন করেন। তারপর থেকে ওই চাকরির আবেদনের কোন সাড়া নেই। ততদিনে তার সরকারি চাকরির বয়স অতিক্রম হয়ে গেছে গত ৮ বছর আগে। রেজিস্ট্রি ডাক যোগে লিখিত পরীক্ষার কার্ড হাতে পেলেন ২০১৭ সালের মে মাসের ১৫ তারিখে।

নিয়োগ সংক্রান্ত বাছাই কমিটির চেয়ারম্যান স্বাক্ষরিত ওই লিখিত পরীক্ষার কার্ডে উল্লেখ করা হয়েছে, ‘আগামী ২৬/০৫/২০১৭খ্রি. তারিখ শুক্রবার সকাল ১০:৩০ ঘটিকার সময় মুন্সিগঞ্জ সরকারি হরগঙ্গা কলেজে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ’

লিখিত পরীক্ষার কার্ডটি হাতে পেয়ে দুই সন্তানের জনক টুটুন কুমার ঘোষ রশিকতার সুরে ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘আমার তো আর সরকারি চাকরির বয়স নেই, তবে আমার ছেলের ইন্টারভিউতে অংশ নেওয়ার সময় হয়েছে’! তিনি হতাশাগ্রস্ত হয়ে বলেন, সরকারি চাকরির জন্য অনেক দপ্তরে পরীক্ষা দিয়েছি, কিন্তু চাকরি হয়নি। অবশেষে ব্যবসা শুরু করে সংসার জীবনে আবদ্ধ হওয়ার পর হাতে পেলাম ৯ বছরের আগের আবেদনের ইন্টারভিউ কার্ড।

দেশের বৃহত্তম সমস্যার মধ্যে অন্যমত বেকারত্ব। বর্তমান শিক্ষানীতিতে দেশের সার্বিক শিক্ষা ব্যবস্থার উন্নতি ঘটলেও শিক্ষার পাশাপাশি কর্মসংস্থান বৃদ্ধি না হওয়ায় বেকার হয়ে পড়েছে অধিকাংশ শিক্ষিত জনগোষ্ঠি। বেকারত্বের বোঝা মাথায় নিয়ে বিপদগামী হচ্ছে যুবকরা। সরকারের বিভিন্ন দপ্তরের লাখ লাখ শূন্য কোঠা থাকার পরও সেগুলোর বিপরীতে লোক নিয়োগের যথাযথ ব্যবস্থা গ্রহণ না করায় বেকারত্বের বোঝা ভারী হচ্ছে। আর মুন্সিগঞ্জ চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কার্যালয়ের মত নিয়োগ জটিলতায় বেকারদের হতাশা ও বেকারত্বের বোঝা বাড়তে থাকাটাই স্বাভাবিক।

আবেদনের ৯ বছর পর কেন ইন্টারভিউ গ্রহণ করা হবে এ বিষয়ে মুন্সিগঞ্জ চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কার্যালয়ে সহায়ক কর্মচারী নিয়োগ পরীক্ষা-২০১৭ নিয়োগ সংক্রান্ত বাছাই কমিটির চেয়ারম্যান এর সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

ক্রাইম ভিশন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *