পূর্ব জার্মানির প্রথম রাষ্ট্রদূতের কবর জেয়ারত জাপা’র কেন্দ্রীয় নেতার

কাজী দীপু: পূর্ব জার্মানির বাংলাদেশ দুতাবাসের প্রথম রাষ্ট্রদূত মরহুম কাজী কামাল আহমেদ ও মুক্তিযুদ্ধের সংগঠক মরহুম গিয়াসউদ্দিন আহমেদ বাচ্চু কাজীর কবর জেয়ারত করেছেন জাতীয় পার্টির(এরশাদ) প্রেসিডিয়াম সদস্য মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মুজিবুর রহমান। গতকাল রোববার দুপুরে মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ীর ধামারণ গ্রামের কাজী বাড়ী পারিবারিক কবরস্থানে গিয়ে তিনি আত্মার মাগফেরাত কামনা করে দোয়া প্রার্থনা করেন। এর আগে জাতীয় পার্টির কেন্দ্রীয় এ নেতা ধামারণ কাজী বাড়ি জামে মসজিদে বাদ জোহর মুক্তিযুদ্ধের সংগঠক মরহুম গিয়াসউদ্দিন আহমেদ বাচ্চু কাজীর ১৩ তম মৃত্যু বার্ষিকীর মিলাদ মাহফিলে অংশ নিয়ে নিয়ে মরহুমের রাজনৈতিক, সামাজিক ও মুক্তিযুদ্ধের সময়ের কর্মকান্ড নিয়ে স্মৃতিচারন করেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট মুজিবুর রহমান।

পরে তিনি ধামারণ কাজী বাড়ির পারিবারিক কবরস্থানে মুক্তিযুদ্ধের সংগঠক মরহুম গিয়াসউদ্দিন আহমেদ বাচ্চু কাজী ও তার ছোট ভাই পূর্ব জার্মানির বাংলাদেশ দুতাবাসের প্রথম রাষ্ট্রদূত মরহুম কাজী কামাল আহমেদের কবর পরিদর্শন ও দোয়া প্রার্থনায় অংশ নেন। এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন দৈনিক সমকালের মুন্সীগঞ্জ জেলা প্রতিনিধি ও সাবেক রাষ্ট্রদূতের ভাতিজা কাজী সাব্বির আহমেদ দীপু, অ্যাডভোকেট মো. মুস্তাকিম, কাজী আকরাম মিলনসহ প্রমুখ নেতৃবৃন্দ।

এছাড়া জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মুজিবুর রহমান টঙ্গিবাড়ী উপজেলার ধামারণ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবার থেকে শুরু হওয়া প্রথম সাময়িক পরিক্ষায় অংশ নেওয়া কোমলমতি শিশু শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করেন। এ সময় তিনি মুক্তিযুদ্ধের ইতিহাস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্মকান্ড নিয়ে কথা বলেন এবং প্রধান শিক্ষক নাজমা বেগমসহ অপর শিক্ষকদের মুক্তিযুদ্ধের চেতনা আগামী প্রজন্মের কাজে সঠিক ভাবে তুলে ধরতে পরামর্শ দিয়েছেন।

উল্লেখ্য, বাংলাদেশ স্বাধীর হওয়ার পর ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার ঘনিষ্ঠ বন্ধু মরহুম কাজী কামাল আহমেদকে পূর্ব জার্মানিস্থ বাংলাদেশ দুতাবাসে প্রথম রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেন। সাবেক এই রাষ্ট্রদূত ১৯৯৭ সালের ২৮ এপ্রিল মৃত্যুবরন করলে তাকে রাষ্ট্রিয় মর্যাদায় দাফন করা হয় এবং তার বড় ভাই মুক্তিযুদ্ধের সংগঠক এবং সংগ্রাম পরিষদের সদস্য মরহুম গিয়াসউদ্দিন আহমেদ ওরফে বাচ্চু কাজী ২০০৪ সালের ২৩ এপ্রিল ইন্তেকাল করেন।