সিরাজদীখানে কবরস্থান দখল করে বাড়ি নির্মাণ

মুন্সীগঞ্জের সিরাজদীখানের চিত্রকোট ইউনিয়নের গোয়ালখালী গ্রামে পঞ্চাশ বছরের বেশি পুরনো ‘তিন গ্রাম কবরস্থান’ দখল করে পাকা বসতবাড়ি নির্মাণ করেছেন স্থানীয় মৃত লাল মিয়ার ছেলে সামসুল বেপারী। এ নিয়ে এলাকাবাসীর মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এলাকাবাসীর অভিযোগ, স্থানীয় বাসিন্দা সামসুল বেপারী কবরস্থান দখল করে সেখানে বাড়ি বানিয়েছেন।। গোয়ালখালীর বাসিন্দারা পঞ্চাশ বছরের বেশি সময় ধরে কবরস্থানটি ব্যবহার করে আসছেন। কিন্তু সামসুল বেপারী দলিলের মাধ্যমে প্রশাসনকে ভুল তথ্য দিয়ে ওই জমির বন্দোবস্ত সূত্রে মালিক হন। পরে সামসুল বেপারী ওই জমি নিজের নামে নামজারি করালে তা কবরস্থান কমিটির নজরে আসে। কবরস্থান কমিটি জেলা প্রশাসকের কাছে দরখাস্ত করলে জেলা প্রশাসক ২০১৫ সালে ৭ জানুয়ারি বন্দোবস্তটি বাতিল করলেও ভবনটি এখনও রয়ে গেছে।

এ প্রসঙ্গে কবরস্থান কমিটির ভারপ্রাপ্ত সভাপতি নাসির উদ্দিন আহমেদ বলেন, কবরস্থানের কাছে অবৈধভাবে স্থাপিত ভবনটি অতিসত্বর ভেঙে ফেলার জোর দাবি জানাচ্ছি। সামসুল বেপারীর মোবাইল ফোনটি বন্ধ থাকায় এ ব্যাপারে তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

চিত্রকোট ইউপি চেয়ারম্যান সামছুল হুদা বাবুল জানান, সামছুল বেপারী সম্পূর্ণ অবৈধভাবে কবরস্থানে জমি দখল করেছে। তিনি অন্য লোকের মাধ্যমে আমাকে ১০ লাখ টাকা অফার করেছিল, কিন্তু অফার আমি গ্রহণ করিনি।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নজরুল ইসলাম জানান, সরেজমিনে গিয়ে বিষয়টি সম্পর্কে আমি অবগত হয়েছি। শিগগিরই ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করে ব্যবস্থা নেব।

উপজেলা নির্বাহী অফিসার তানবীর মোহাম্মদ আজিম বলেন, বিষয়টি আমি আগে অবগত ছিলাম না। গত শনিবারে সরেজমিনে দেখে এসেছি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করে ব্যবস্থা নেব। তাছাড়া বন্দোবস্ত জমিতে তো ইমারত তৈরি করারও কোনো এখতিয়ার নেই।

সমকাল

Comments are closed.