মাদকরোধে সবার সহযোগিতা দরকার

মো.আল মামুন: তরুণ প্রজন্মই পারে দেশকে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে দিতে। তবে তাদের সামনের দিকে এগিয়ে নেওয়ার পথে সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে মাদক। নদী ঘেরা অঞ্চল মুন্সীগঞ্জে মাদকের ব্যাপক ছড়াছড়ি। সবার প্রচেষ্টায় মাদক থেকে মুন্সীগঞ্জকে রক্ষা করা সম্ভব বলে মনে করেন মুন্সীগঞ্জের জেলা প্রশাসক সায়লা ফারজানা।

সম্প্রতি মুন্সীগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে বাংলানিউজের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের দেশে রূপান্তর করতে সমাজের সব অংশের কার্যক্ষম হওয়া জরুরি। যুবকরা দেশের অগ্রগতিতে সবচেয়ে বড় ভূমিকা রাখবে বলে আমরা মনে করি। বর্তমানে অধিকাংশ যুবসমাজ মাদকের সহজলভ্যতায় ধ্বংস হয়ে যাচ্ছে। চোখের সামনেই আমরা দেখছি মাদকের থাবায় তাদের ধ্বংস। এটা আমাদের জাতীয় অর্থনীতিতেও ব্যাপক প্রভাব ফেলবে। তাই দেশকে বাঁচাতে হলে মাদককে নিয়ন্ত্রণ করতে হবে এখনই।

মুন্সীগঞ্জ জেলা প্রশাসক সায়লা ফারজানাডিসি সায়লা ফারজানা আরো বলেন, মাদকের বিরুদ্ধে মুন্সীগঞ্জ জেলা প্রশাসন ‘জিরো টলারেন্স’। আমরা চাই সবার চেষ্টায় মুন্সীগঞ্জে মাদক কেনা-বেচা এবং গ্রহণ বন্ধ হোক। মুন্সীগঞ্জে মাদকের উপস্থিতি একটু বেশিই লক্ষ্য করা যাচ্ছে। বর্তমানে মাদক বন্ধে আমরা বিভিন্ন পদক্ষেপ নিচ্ছি। নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। পুলিশ প্রশাসনও তাদের মাদকবিরোধী অভিযান বাড়িয়েছে। নদী পথে সক্রিয় টহলে আছে কোস্টগার্ড। জনসচেতনতা বাড়াতে প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে বিভিন্ন পদক্ষেপ। তবে শুধু প্রশাসনের চেষ্টাই নয় মাদকরোধে সবার সম্মিলিত প্রচেষ্টা দরকার।

স্কুল-কলেজের শিক্ষার্থীদের প্রতি শিক্ষকদের মনযোগ এবং সন্তানদের প্রতি অভিভাবকদের নজর দেওয়া জরুরি মনে করেন জেলা প্রশাসক। সবার সম্মিলিত প্রচেষ্টায় সমাজ থেকে মাদকনির্মূল করা সম্ভব।

বাংলানিউজটোয়েন্টিফোর

Comments are closed.