কৈশোর তারুণ্যের ৩ দিন ব্যাপী বই মেলার শুভ উদ্বোধন

মুন্সিগঞ্জের সরকারি হরগঙ্গা কলেজে উদ্বোধন করা হলো তিনদিন ব্যাপী কৈশোর তারুণ্যের বইমেলা। রোববার বিকেল আড়াইটার দিকে মুন্সিগঞ্জের সরকারি হরগঙ্গা কলেজে শহীদ মিনারের পশ্চিম পাশ্বের রুমে এ বইমেলার শুভ উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষ্যে শহীদ মিনার পাদদেশে এক আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত আলোচনা সভায় সরকারি হরগঙ্গা কলেজের অধ্যক্ষ ড. মীর মাহফুজুল হক এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক সায়লা ফারজানা। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৈশোর তারুণ্য বইমেলার আহ্বায়ক ও টিভি ব্যক্তিত্ব তুষার আব্দুল্লাহ, লেখক ও গবেষক ড. মোর্শেদ শফিউল হাসান, মিলননাথ ও দৈনিক সভ্যতার আলো পত্রিকার সম্পাদক মীর নাসির উদ্দিন উজ্জ্বল। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সুরাইয়া জাহান, দৈনিক কালবেলার মুন্সিগঞ্জ জেলা প্রতিনিধি মো: রুবেল কলেজের কর্মকর্তা ও কর্মচারী, প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও বিভিন্ন প্রকাশনীর কর্মকর্তাবৃন্দরা।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মোঃ নাজমুল হুসাইন। আলোচনা শেষে প্রধান অতিথি সায়লা ফারজানা অনুষ্ঠানের সভাপতি ড. মীর মাহফুজুল হক ফিতা কেটে বই মেলার শুভ উদ্বোধন করেন।

অনুষ্ঠানে অতিথি বইয়ের গুরুত্ব উল্লেখ করে বক্তব্য রাখেন। প্রধান অতিথি তার ছোট বেলার বই পড়ার আগ্রহের কথা উল্লেখ করে বলেন, আমরা ছোট বেলায় লুকিয়ে লুকিয়ে বই পড়তাম এবং বই পড়া শেষ না হওয়া পর্যন্ত তা পড়া বাদ দিতাম না। তিনি আরো বলেন ঘরের দাওয়ায় বসেও বই পড়েছি।

বক্তারা আরো বলেন, সকলকে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে। মন্দকাজ করার জন্য যেমন প্রচার করার প্রয়োজন হয়না তার বিপরীত ভাল কাজ করার জন্য উৎসাহ প্রদান করার জন্য প্রচার করার প্রয়োজন রয়েছে। তাই আমাদেরকে বই পড়ার প্রতি শিক্ষার্থীদেরকে আগ্রহী করে তুলতে হবে।

বইমেলা ঘুরে দেখা যায়, অনুপম, অনন্যা, সময়, কাকলী, জাগৃতি, অ্যার্ডন প্রকাশনীর সাম্প্রতিক প্রকাশিত বইগুলো এ মেলাতে প্রদর্শন করা হয়েছে। প্রকাশিত বইগুলোর মধ্যে মুক্তিযুদ্ধ/বাংলাদেশ, প্রবন্ধ ও রচনাসমগ্র, জীবনী-স্মৃতিকথা, জ্ঞান-বিজ্ঞান, প্রজেক্ট, রোমান্টিক উপন্যাস, চিরায়ত গ্রন্থ, কিশোর সাহিত্য, গণিত, গণিত অলিম্পিয়াড সিরিজ, তথ্যানুসন্ধান, চিকিৎসাবিষয়ক, রূপচর্চা, ছড়া ও কবিতা এবং সংগীত বিষয়ক বই পাওয়া যাচ্ছে। পাশাপাশি সরকারি হরগঙ্গা কলেজের লাইব্রেরীরও একটি স্টল রয়েছে এ মেলাতে। অতিথি ও দর্শনার্থীরা এ স্টলগুলো ঘুরে ঘুরে দেখেন এবং বই ক্রয় করেন। উক্ত বই মেলা ১৫, ১৬ ও ১৭ জানুয়ারি সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত খোলা থাকবে এবং ক্রেতারা বই ক্রয় করতে পারবে।

এ ওয়ান নিউজ

Comments are closed.