ভুল প্রশ্নে জেডিসি পরীক্ষা!

জেডিসি পরীক্ষায় ভুল প্রশ্নে পরীক্ষা নেওয়া হয়েছে। আর এ ঘটনা ঘটেছে মুন্সীগঞ্জ আদর্শ মাদরাসায়। এই মাদরাসায় শিক্ষার্থীদের জীবন ও কর্মমুখী শিক্ষা বিষয়ে পড়াশোনা করানো হয়। পরীক্ষার ফরম পূরণও করে ওই বিষয়ে।

অথচ বৃহস্পতিবার (১০ নভেম্বর) জেডিসি পরীক্ষায় সদরের পঞ্চসার দারুস-সুন্নাত আলিম মাদরাসা পরীক্ষা কেন্দ্রে তাদের মাঝে প্রশ্ন বিতরণ করা হয়েছে শারীরিক শিক্ষা বিষয়ে।

৫০ নম্বরের এ বিষয়ে অন্য প্রশ্নে পরীক্ষায় অংশ নেওয়া এই শিক্ষার্থীদের ফলাফল নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। শারীরিক শিক্ষা এবং জীবন ও কর্মমুখী শিক্ষা-এই দুটি বিষয়ই ঐচ্ছিক বিষয়।

পরীক্ষার্থীরা অভিযোগ করে, মাদরাসায় কখনোই তাদের শারীরিক শিক্ষা বিষয়ে পড়ানো হয়নি।

এ ব্যাপারে মুন্সীগঞ্জ আদর্শ মাদ্রাসার অধ্যক্ষ মাহবুবুর রহমান জানান, এ বিষয়ে শিক্ষক ও পরীক্ষার্থীদের উভয়ের দোষ রয়েছে। পরীক্ষার প্রস্তুতির আগে শিক্ষার্থীদের এ বিষয়ে জানা দরকার ছিল।

তিনি জানান, ওই দুটি বিষয়ে মাদ্রাসায় কোনো শিক্ষক নেই। পরীক্ষার্থীরা অন্য বিষয়ে পরীক্ষা দিলেও ফেল করার সম্ভাবনা নেই। কারণ পরীক্ষার্থীদের এ বিষয়টি আয়ত্তে আছে।

মুন্সীগঞ্জ অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইটি) মো. হারুন-উর-রশীদ জানান, এমন হওয়ার প্রশ্নই ওঠে না। তারপরও ভিন্ন প্রশ্নে পরীক্ষা দেওয়ার বিষয়ে খোঁজখবর নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

দ্য রিপোর্ট

Comments are closed.