শ্রীনগরে ব্যক্তিগত সংগ্রহশালা থেকে শতাধিক দেশের মুদ্রা চুরি

আরিফ হোসেন: বিক্রমপুর সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদের সভাপতি মুজিব রহমান ও তার ভাই স.ম মিজানের ব্যক্তিগত সংগ্রহশালা থেকে বিশ্বের প্রায় শতাধিক দেশের তিন শতাধিক ধাতব ও কাগুজে মুদ্রা চুরি করে নিয়ে গেছে দুবৃত্তরা। গত শুক্রবার রাতে উপজেলার ভাগ্যকুল বাজারের স.ম মিজানের ব্যবসা প্রতিষ্ঠান থেকে মুদ্রা গুলো চুরি হয়। তবে মুদ্রাগুলো চুরি হলেও ল্যাপটপ, মোটরসাইকেল, টেবিল ফ্যান সহ কোন মুল্যবান জিনিই খোয়া জায়নি।

কবি ও সাহিত্যিক মুজিব রহমান জানান, প্রায় ত্রিশ বছর ধরে মুদ্রা গুলো তিল তিল করে সংগ্রহ করেছি। যেখানে গিয়েছি নতুন ধরনের ধাতবমুদ্রা পেলেই সংগ্রহ করেছি। ঢাকা ও কলকাতা থেকে সংগ্রহশালার জন্য মুদ্রা কিনেছি। বিদেশ থেকে আসা বন্ধুদের ও পরিচিত ভাইদের কাছ থেকে আমি এবং আমার ছোট ভাই স. ম. মিজান মুদ্রাগুলো সংগ্রহ করেছি।

ছোট ভাইয়ের ফার্ণিচারের দোকানের ডেক্সে মুদ্রাগুলো গ্লাস দিয়ে আটকানো ছিল। ইউরোপ, আমেরিকা, আফ্রিকা, মধ্যপ্রাচ্য, পূর্ব এশিয়া, দক্ষিণ এশিয়া, চীন, কোরিয়া, জাপান,ম্যাক্সিকো সহ শতাধিক দেশের মুদ্রা ছিল। মুল্যবান জিনিষপত্র না নিয়ে শুধু মুদ্রাগুলো নেওয়ায় ধারণা করা হচ্ছে অক্রোশ থেকে এমনটি করা হয়েছে। এব্যাপারে শ্রীনগর থানায় অভিযোগের প্রক্রিয়া চলছে।

Comments are closed.