গীতিকার নয়ীম গহরের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত গীতিকার নয়ীম গহরের প্রথম মৃত্যুবার্ষিকী আজ। ২০১৫ সালের এই দিনে বহু গুণে গুণান্বিত এই মানুষটি বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগে ৭৮ বছর বয়সে না ফেরার দেশে চলে যান।

নয়ীম গহর একাধারে গীতিকার, ঔপন্যাসিক, গায়ক, অভিনেতা ও নাটক রচয়িতা। তিনি বিবিসি বাংলার ভাষ্যকার ও সংবাদ পাঠক ছিলেন। দেশের বাইরে চাকরি নিয়ে গেলেও ফিরে এসেছেন মাটির টানে।

যোগ দিয়েছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের একজন যোদ্ধা হিসেবে। গানের বাণীতে মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণা যুগিয়েছিলেন মুক্তিযুদ্ধের সময়।

এই কৃতি গীতিকার ‘জন্ম আমার ধন্য হলো মাগো’, ‘নোঙর তোলো তোলো সময় যে হলো হলো’, ‘পূবের ওই আকাশে সূর্য উঠেছে’- এমন সব কালজয়ী দেশাত্মবোধক গান রচনা করেছেন।

দেশের স্বাধীনতায় প্রকাশ্যে অবদান রাখলেও তিনি মুক্তিযোদ্ধা সার্টিফিকেট গ্রহণ করেননি। তবে ২০১২ সালে তাকে স্বাধীনতা পদক দেয়া হয়।

উল্লেখ্য, ১৯৩৭ সালের ১৫ আগস্ট বিক্রমপুরের (বর্তমানে মুন্সিগঞ্জ জেলা) এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন নয়ীম গহর। ছাত্রজীবনেও অত্যন্ত মেধাবী ছিলেন। ১৯৫৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকে প্রথম স্থান অধিকার করেন। ভালো চিত্রকরও ছিলেন। নানা চড়াই-উতরাই পেরিয়ে তিনি আজীবন সংস্কৃতি অঙ্গনের সঙ্গে নিজেকে জড়িয়ে রেখেছিলেন। সর্বমহলে পরিচিতি পেয়েছিলেন আধুনিক ও মুক্তিযুদ্ধের গণজাগরণী গান রচনার মধ্য দিয়ে।

জাগো নিউজ

Comments are closed.