সিরাজদিখানে প্রতিমা তৈরির কাজ শেষ পর্যায়ে

সনাতন ধর্মালম্বীদের বৃহত্তম ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে সিরাজদিখান উপজেলায় প্রতিমা তৈরির কাজ শেষ পর্যায়ে। রবিবার সিরাজদিখান উপজেলার ১০টি পূজা মন্ডপে গিয়ে দেখা গেছে প্রতিমা তৈরির কাজ শেষ হয়েছে। শুরু হয়েছে রং করার কাজ।

প্রতিমা কারিগর মাধব পাল ও হৃদয় পাল জানান, প্রতিমা তৈরির কাজ প্রায় শেষের দিকে। এখন শুধু রং করার কাজ বাকি আছে। একটি মুর্তি তৈরি করতে প্রায় ১০ দিন সময় লাগে।

তিনি বলেন, বংশ পরম্পরায় তারা প্রতিমা তৈরির কাজ করে আসছেন। এবারের পূজাতে তারা সিরাজদিখানে পাঁচটি ও অন্য উপজেলার তিনটি পূজা মন্ডপে প্রতিমা তৈরির কাজ করেছেন।

প্রতিটি প্রতিমা তৈরিতে ২০ থেকে ৩০ হাজার টাকা লাগে বলে জানান তিনি। এছাড়া সাধারণ মানের প্রতিমা বানাতে ১০ থেকে ১৫ হাজার টাকা খরচ হয়।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, বাঁশের শলাকা ও কিছু খরকুটোর উপরে মাটির প্রলেপ দিয়ে তৈরি করা হচ্ছে প্রতিমা। আর সেই প্রতিমা তৈরির শিল্পীদের হাতের নিপুন স্পর্শে ফুটে উঠে দূর্গা দেবীর প্রকৃত রূপ।

মুন্সীগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদের সিনিয়র সহ-সভাপতি এডভোকেট শমরেশ নাথ জানান, এবারের মোট ৯৫টি মন্ডপে পূজা উদযাপন করা হবে।

এ বিষয়ে সিরাজদিখান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ইয়ারদৌস হাসান জানান, এবারের পূজাতে আনসার ও ভিডিপি মোতায়েন করা হবে। সব ধরনের অপ্রীতিকর পরিস্থিতি কঠোর হস্তে দমন করা হবে।

ঢাকাটাইমস

Comments are closed.