মুন্সিগঞ্জের কৃষি বাজেটে সমস্যা ও সম্ভাবনার কথা

ঋণ পেতে ভোগান্তি পোহাতে হয় কৃষকদের। উপেক্ষিত ধানের ন্যায্য দাম পাওয়া থেকেও। গবাদী পশুর জন্যও বিনামূল্যে ওষুধ পান না কৃষক। এমন নানা অভিযোগ উঠে এসেছে চ্যানেল আইয়ের প্রামাণ্য অনুষ্ঠান হৃদয়ে মাটি ও মানুষের মুন্সীগঞ্জে আয়োজিত কৃষি বাজেট কৃষকের বাজেট প্রাক বাজেট আলোচনায়।

মুন্সীগঞ্জ জেলার লৌহজং উপজেলার পদ্মা পাড়ে হৃদয়ে মাটি ও মানুষের আয়োজনে ২০১৬-১৭ অর্থবছরের প্রাক বাজেট আলোচনা কৃষি বাজেট কৃষকের বাজেট। গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ কৃষির নানা খাত নিয়ে কথা বলেন কৃষকদের সঙ্গে।

প্রথমেই কৃষির নানা দিক তুলে ধরেন তারা। কৃষকদের একজন বলেন, সরকার যে একটা বাজেট করেছিলেন বর্গা কৃষি ঋণ সেটা আদৌ কেউ পেয়েছে কিনা আমার জানা নেই।

উঠে আসে কৃষির অন্যান্য খাতেরও নানা সমস্যা ও সম্ভাবনার কথা। কৃষকরা বলেন, আমাদের এখানে এক একর জমির দাম এক কোটি টাকা। কিন্তু কৃষি ঋণ নিতে গেলে দেবে মাত্র ১৫-২০ হাজার টাকা। তারা বলেন, নদী ভাঙনে অনেক সময় আমাদের ক্ষতি হয়। সেসময় সুদের ব্যাপারটা একটু দেখলে ভালো হয়।

প্রধান অতিথি প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেন, কৃষিকে সব সময়ই অগ্রাধিকার দিয়ে আসছে সরকার। তিনি বলেন, কৃষকদের সুবিধার জন্যে যতটুকু সুযোগ রয়েছে আমরা সেটা প্রাণপণে করে যাচ্ছি। কৃষকের সুবিধার জন্য সরকারের অনেক পরিকল্পনা রয়েছে।

আসছে বাজেটে কৃষকের এই মতামত সরকারের সামনে উপস্থাপন করা হবে বলে জানান মন্ত্রী।

চ্যানেল আই

Comments are closed.