৮১ ফুট উচু স্তুপ উদ্বোধন করলেন ডেপুটি স্পিকার

অতীশ দীপঙ্করের জন্ম ভিটায়
অতীশ দীপঙ্করের জন্ম ভিটা বজ্রযোগিনীতে ৮১ ফুট উচু নবনির্মিত স্তুপ উদ্বোধন হয়েছে। বুধবার দুপুরে এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধান অতিথি জাতীয় সংসদের ডেপুটি স্পীকার মো. ফজলে রাব্বী মিয়া। বৌদ্ধ ধর্মীয় রীতি অনুযায়ী সাদা রংয়ের সুউচ্চ স্তুপটি করা হয়েছে। এর পাশেই রয়েছে লালচে রংয়ের পুরনো ছোট স্মৃতি মন্দির। “অতীশ দীপঙ্কর স্মৃতি স্তুপ” নামের স্তুপটি বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ প্রায় ৩কোটি টাকা ব্যয়ে নির্মাণ করেছে।

এই উদ্বোধন অনুষ্ঠানটি উদ্বোধন করবেন বাংলাদেশে বৌদ্ধদের সর্বোচ্চ ধর্র্মীয় গুরু এইচ এইচ সংঘরাজা ড. ধর্মসেন মহাথের। এতে বিশেষ অতিথির ভাষণ আওয়ামী লীগের প্রেডিয়াম সদস্য নূহ-উল আলম লেনিন, জেলা প্রশাসক মো. সাইফুল হাসান বাদল, ক্যামব্রেরিয়ান এডুকেশন গ্রুপের চেয়ারম্যান লায়ন এমকে বাশার পিএমজেএফ। সম্মানিত অতিথির বক্তব্য রাখেন চীনা রাষ্ট্রদূত মা মিয়াং (গধ সরহমমরধহম)। বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সভাপতি সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন সংঘের মহাসচিব ও আওয়ামী লীগের উপদেষ্টা অধ্যক্ষ প্রণব কুমার বড়ুয়া, পুলিশের সাবেক ডিআইজি পি আর বডুয়া, ভারত থেকে আগত বুদ্ধ প্রিয় মহাথের ও হনেন্দু বিকাশ চৌধুরী এবং মঙ্গলিয়ার সংঘনায়ক মালামা দম্ভ জভ বক্তব্য রাখেন। অনুষ্ঠানটিতে দেশী বিদেশী শতাধিক বৌদ্ধ ভিক্ষু অংশ নেয়। পরে অতিথিবৃন্দ স্তুপের পাশে দু’টি আমগাছ রোপন করেন।

প্রধান অতিথি জাতীয় সংসদের ডেপুটি স্পীকার মো. ফজলে রাব্বী মিয়া বলেন, অতীশ দীপঙ্করের মত গুনী মানুষের বাংলাদেশে জন্ম হওয়ায় আমরা গর্বিত। বজ্রযোগিনী আবার আলোক বর্তিকা ছড়াবে বলে তিনি আশা প্রকাশ করে বলেন, বর্তমান সরকার পন্ডিতের এই জন্ম ভিটাকে জ্ঞান চর্চার অন্যতম স্থান হিসাবে প্রতিষ্ঠিত করতে চেষ্টা করছে।

জনকন্ঠ

Comments are closed.