প্রথম বিসিসিআইজে নির্বাচন ২০১৫ : বেসরকারি ফলাফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হলেন যারা

রাহমান মনি:
১. বাদল চাকলাদার, ম্যানেজিং ডিরেক্টর, পদ্মা কো. লি.
২. হাকিম মো. নাসিরুল, ম্যানেজিং ডিরেক্টর, হাট কো. লি.
৩. কাজী এনামুল হক, প্রেসিডেন্ট, আইকন কো. লি.

৪. আহসান শামীম যোশেফ, প্রেসিডেন্ট, ইমপেস্কো (ওগচঊঢঈঙ) জাপান লি.
৫. শেখ মনজুর মোরশেদ, প্রেসিডেন্ট, সাম্পান ট্রেড লি. এবং সিইও, সাম্পান গ্রুপ
৬. গুল মোহাম্মদ ঠাকুর, ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও, ডেসটিনি ইন্ক (ওঘঈ)
৭. মো. সানাউল হক, প্রেসিডেন্ট এবং সিইও, সাদিয়াটেক কো. লি.
৮. মীর রেজাউল করিম রেজা, সিইও, ডিঅ্যান্ডডি ইন্টারন্যাশনাল
৯. মো. মিজানুর রহমান শাহিন, ম্যানেজিং ডিরেক্টর, জেবিনেট কর্পোরেশন
১০. চৌধুরী শাহিন, ম্যানেজিং ডিরেক্টর, চৌধুরী ট্রেড ইন্টারন্যাশনাল কো. লি.
১১. মো. আব্দুর রাজ্জাক, প্রেসিডেন্ট, লিংর্কাস ট্রেডিং কোম্পানি লি.

নির্বাচন কমিশন কর্তৃক ঘোষিত তফসিল অনুযায়ী ১৭ অক্টোবর মনোনয়নপত্র জমা, ২৫ অক্টোবর মনোনয়নপত্র প্রত্যাহার এবং ২৭ নভেম্বর নির্বাচন। যা বিগত সাধারণ সভায় সর্বসম্মতিক্রমে গৃহীত ছিল। একই সভায় ৭ সদস্যবিশিষ্ট নির্বাচন কমিশন গঠন এবং কমিশনের সদস্যদের নির্বাচনে অংশগ্রহণে অযোগ্য বলে একটি প্রস্তাব পাস করা হয়।

বাধ্যবাধকতার জন্য নির্বাচন কমিশন একটি তফসিল ঘোষণা করে বিসিসিআইজের নিজস্ব ওয়েবসাইট (িি.িনপপরল.পড়স) এর মাধ্যমে জানান দেয়া হয় ৪ অক্টোবর ২০১৫তে।

ঘোষিত তফসিলকে সম্মান জানিয়ে ১১ জন সদস্য প্রতিদ্বন্দ্বিতায় অংশ নেয়ার জন্য নির্দিষ্ট পরিমাণ ফি (২ লাখ ইয়েন) জমা দিয়ে মনোনয়নপত্র দাখিল করেন।
প্রাথমিক যাচাইয়ের পর প্রত্যেকের মনোনয়নপত্র জমা নেয়া হয়। ২৫ অক্টোবর প্রার্থীদের কেউ মনোনয়নপত্র প্রত্যাহার না করলে এবং পুঙ্খানুপুঙ্খ যাচাই-বাছাইয়ে কারোর মনোনয়ন বাতিল না হওয়ায় ২৫ অক্টোবর আকাবানে কাইকানে নির্বাচন কমিশন সবার মনোনয়ন বৈধ বলে ঘোষণা দিয়ে পরবর্তী করণীয় ওয়েবসাইটের মাধ্যমে জানানো হবে বলে ঘোষণা দেন।

বিসিসিআইজের গঠনতন্ত্র অনুযায়ী ১১ সদস্যবিশিষ্ট কার্যকরী পরিষদ ২ বছর মেয়াদে সংগঠনের দায়িত্ব পালন করবে। তবে পরবর্তী সাধারণ সভায় গঠনতন্ত্র পরিবর্তন/পরিবর্ধনের সুযোগ রয়েছে।

নির্ভরযোগ্য সূত্রমতে যেহেতু ১১ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হবে এবং প্রতিদ্বন্দ্বীর সংখ্যাও ১১ জন এবং কারোর মনোনয়নপত্র বাতিল ঘোষিত হয়নি এবং কেউ প্রত্যাহারও করেননি, তাই সবাই বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। এখন বাকি রয়েছে কিছু আনুষ্ঠানিকতা মাত্র।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, বিগত সাধারণ সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী তারা কাজ করবেন। এই ক্ষেত্রে তাদের কিছু বাধ্যবাধকতা রয়েছে। নিজেদের মধ্যে আলোচনা করে পরবর্তী পদক্ষেপ সবাইকে জানান দেয়া হবে এবং ওয়েবসাইটের প্রতি নজর রাখার পরামর্শ দেন।

rahmanmoni@gmail.com
সাপ্তাহিক

Comments are closed.