শ্রীনগরে চাষী নজরুল ইসলামের ৭৫তম জন্মদিন পালিত

সুমিত সরকার সুমন: বাংলা চলচ্চিত্র জগতের কিংবদন্তী চলচ্চিত্র নির্মাতা চাষী নজরুল ইসলামের ৭৫ তম জন্মদিন আজ। তিনি ১৯৪১ সালের ২৩শে অক্টোবর বিক্রমপুরের শ্রীনগর থানাধীন সমষপুর গ্রামে জন্মগ্রহণ করেন। বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে তার জন্মদিন পালন করা হয়েছে।

আজ শুক্রবার বেলা ১১ টায় তার কবরে পুষ্পস্তবক অর্পণ, দোয়া, দুপুরে তার উত্তর কমলাপুরস্থ বাসভবনে কোরআনখানি ও দরিদ্র ভোজ অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলে তার সহধমির্নি জোসনা চাষী,জাতীয়তাবাদী সাস্কৃতি জোটের মহাসচিব রফিকুল ইসলাম ,চিত্র পরিচালক সাইমুন তারেক,কাজী আলমগীর ,মুন্সীগঞ্জ শ্রীনগর উপজেলা জাসাস এর সভাপতি ও সাধারন সম্পাদক সহ বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতা ও কর্মী।

চাষী নজরুল ইসলাম ১৯৬১ সালে চলচ্চিত্রকার সৈয়দ মোহাম্মদ আওয়ালের মাধ্যমে চলচ্চিত্র অঙ্গনে পদার্পণ করেন। সে সময়ের খ্যাতিমান চলচ্চিত্রকার, অভিনেতা ফতেহ লোহানী এবং বরেণ্য সাংবাদিক, চলচ্চিত্রকার ওবায়েদুল হকের সহকারী পরিচালক হিসেবে তিনি চলচ্চিত্র পরিচালনার সঙ্গে যুক্ত হন।

বাংলাদেশ মুক্তিযুদ্ধ নির্ভর প্রথম পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র ‘ওরা ১১ জন’ এবং মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘সংগ্রাম’ (১৯৭৪) নির্মাণ। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর মুক্তিযুদ্ধ নিয়ে পরপর দুটি চলচ্চিত্র পরিচালনার কারণে চাষী নজরুল ইসলাম হয়ে উঠেছিলেন পরিচালকদের মধ্যে খুবই আলোচিত। এরপর তিনি একে একে নির্মাণ করেন‘সংগ্রাম’, ‘বাজিমাত’,‘দেবদাস,‘চন্দ্রনাথ’,শুভ দা’,‘বিরহ ব্যথা’,‘রঙিন বেহুলা লক্ষ্মীন্দর’,‘ভালো মানুষ’,‘লেডি স্মাগলার’,‘মিয়া ভাই’,‘তিন কন্যা’,‘বাসনা’,‘পদ্মা মেঘনা যমুনা’,‘দাঙ্গা ফ্যাসাদ’,‘আজকের প্রতিবাদ’,‘মহাযুদ্ধ’,‘শিল্পী’,‘হাঙ্গর নদী গ্রেনেড’,‘মেঘের পরে মেঘ’, ‘হাছনরাজা’, ‘সুভা’, ‘ধ্রুবতারা’,‘দুই পুরুষ,‘রঙিন দেবদাস’ ইত্যাদি।

সর্বাধিক মুক্তিযুদ্ধের ছবি এবং সাহিত্যনির্ভর ছবির খ্যাতিমান নির্মাতা চাষী নজরুল ইসলাম ১৯৮৬ সালে ‘শুভ দা’ এবং ১৯৯৭ সালে ‘হাঙ্গর নদী গ্রেনেড’ ছবির জন্য শ্রেষ্ঠ পরিচালকের জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। পাশাপাশি চাষী নজরুল ইসলাম পরিচালিত ‘শুভদা’ (১৯৮৬),‘পদ্মা মেঘনা যমুনা (১৯৯১),‘হাছনরাজা’ (২০০২) ছবিগুলো শ্রেষ্ঠ চলচ্চিত্রের জাতীয় পুরস্কার লাভ করে। চলচ্চিত্রে অসামান্য অবদানের জন্য চাষী নজরুল ইসলাম একুশে পদক লাভ করেন। উল্লেখ্য, তিনি ১১ জানুযারী, ২০১৫ রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তিনি দীর্ঘদিন যাবত লিভার ক্যান্সারে ভুগছিলেন।

বিডিলাইভ

Comments are closed.