‘পাক সার জমিন সাদ বাদ’: মঞ্চ

আজ মঙ্গলবার জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হবে তীরন্দাজ নাট্যদল এর ‘অনৈতিহাসিক’। হুমায়ুন আজাদের উপন্যাস ‘পাক সার জমিন সাদ বাদ’ ও প্রবন্ধের সংকলন ‘আমার অবিশ্বাস’ অবলম্বনে তীরন্দাজ নাট্যদল এর প্রথম প্রযোজনা এটি। এর নাট্যরূপ দিয়েছেন শাহীন রেজা রাসেল ও নির্দেশনা দিয়েছেন দীপক সুমন। অভিনয় করছেন দীপক সুমন, অরূপ, নিলু, জাহিদ, সাব্বির, মানস, রকিব, তাপস, রফিক, মিতু, রাসেল, তাপন, সুজন, জান্নাত, তমাল, রুবেল, পরিতোষ ও নওশাদ।

জঙ্গীবাদ আর সাম্রাজ্যবাদি আগ্রাসন যখন বিশ্ব পরিমণ্ডলে এক সমস্যারূপে চিহ্নিত তখন এ নাটক সেই জঙ্গীবাদের কথা বলে। বাংলাদেশে ক্রমবর্ধমান জঙ্গিবাদের বিরুদ্ধে সবচেয়ে বলিষ্ঠ প্রতিবাদ হুমায়ুন আজাদের ‘পাক সার জমিন সাদ বাদ’। এ লেখার জন্যই তাঁকে প্রাণ হারাতে হয়েছে। সেই টেক্সট নিয়েই কাজ করেছেন দীপক সুমন। যদিও তিনি নিজেই স্বীকার করেন এটা নিয়ে কাজ করা একটা চ্যালেঞ্জ ছিল তার কাছে সবসময়।

জানা যায় যে, শুরুতে এ নাটকের নাম হওয়ার কথা ছিল ‘ব্লুটুথ ব্ল্যাকটুথ’। ব্লুটুথের মতো মানুষ বেছে বেছে গ্রহণ করছে আর মনে হচ্ছে যেন শুধু মন্দকেই বেছে গ্রহণ করা হচ্ছে। সে জন্যই এমন নামকরণের চিন্তা এসেছিল। কিন্তু সাধারণ দর্শকের বোধগম্য না হওয়ার আশঙ্কায় বদলে দিতে হয় নামটি। নতুনভাবে নাটকটির নামকরণ হয় ‘অনৈতিহাসিক’।

ক্রাইম ভিশন

Comments are closed.