শিশু গড়বে সোনার দেশ, পায় যদি সে পরিবেশ

মোঃ হোসনে হাসানুল কবির: শিশুরাই দেশ ও জাতির ভবিষ্যৎ রূপকার, তারাই ভবিষ্যতে বিশ্ব পরিচালনায় নেতৃত্ব দেবে, সভ্যতা ও সংস্কৃতিকে এগিয়ে নিয়ে যাবে। তাই তাদেরকে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলা আমাদের নৈতিক দায়িত্ব। শিশুরা স্নেহ-মমতা, জ্ঞান-বিজ্ঞান ও মুক্ত চিন্তা-চেতনায় সমৃদ্ধ হয়ে গড়ে উঠলে আগামী দিনের বিশ্বে তার ইতিবাচক প্রভাব পড়বে। বিশ্ব হয়ে উঠবে সুন্দর, প্রাজ্ঞ ও শান্তিময়।

শিশুদের শিক্ষিত করে গড়ে তুলতে হবে। তবে, তাদের লেখাপড়া করানোর জন্য পিঠে একগাদা বই চাপিয়ে দিয়ে সারাক্ষণ পড়ো পড়ো পড়ো বলে পড়ার জন্য চাপ দেয়া গ্রহণযোগ্য নয়। তাদের খেলাধুলারও সুযোগ থাকতে হবে।

‘শিশু গড়বে সোনার দেশ পায় যদি সে পরিবেশ’ এই শ্লোগানের মধ্যদিয়ে জেলায় ‘বিশ্ব শিশু দিবস, কন্যা শিশু দিবস ও বিশ্ব শিশু অধিকার সপ্তাহ ২০১৫’ পালিত হয়েছে।

রোববার সকাল সাড়ে ১১টায় জেলা শিল্পকলা একাডেমির মিলনায়তনে জেলা প্রশাসক সাইফুল হাসান বাদল এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন এমপি (সংসদ-৩) এড. মৃ্নাল কান্তি দাস ।

এ সময় উপস্থিত ছিলেন পুলিশ সুপার বিল্পব বিজয় তালুকদার, অতিরিক্ত জেলা প্রশাসক(সর্বিক) মোঃ ফজলে আজিম, সূখেন চন্দ্র ব্যনার্জী, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে এড. মৃ্নাল কান্তি দাস বলেন, শিশুদের নিরাপদ রাখতে পারলে তারাই হবে আমাদের আগামী দিনের আদর্শ নারী। আদর্শ নারীরা আগামী দিনে আমাদের দেশে শিক্ষা, কর্মক্ষেত্র ও পারিবারিক জীবনে গুরুত্বপূর্র্ণ ভুমিকা রেখে দেশকে উন্নয়নের পথে আরো এগিয়ে নিয়ে যাবে।

অনুষ্ঠানটি আয়োজন করে বাংলাদেশ শিশু একাডেমী, মুন্সীগঞ্জ।

বিক্রমপুর চিত্র

Comments are closed.