মা ইলিশ ও কারেন্টজাল আটক, ৪ জেলের জরিমানা

মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলায় মেঘনা নদী থেকে ৩০ কেজি মা ইলিশ ও বিপুল পরিমাণ কারেন্ট জাল ও কুনা জাল আটক করেছে কোস্ট গার্ড। রোববার ভোরে এই অভিযানে চার জেলেকে আটক করে জরিমানা করা হয় বলে কোস্ট গার্ড জানিয়েছে।

রবিবার ভোরে গজারিয়ার উপজেলার মেঘনা নদীতে এই অভিযান চলে।

কোস্ট গার্ডের পাগলা স্টেশন কমান্ডার সাব লেফটেন্যান্ট হাসানুর রহমান ও গজারিয়া উপজেলা মৎস্য অফিসার সালমা আক্তার জানান, মেঘনায় মা ইলিশ আহরণকালে হাতেনাতে তাদের আটক করা হয়েছে।

তাদের কাছ থেকে ৩০ কেজি মা ইলিশ, এক লাখ ২০ হাজার মিটার কারেন্ট জাল এবং ৩০ হাজার মিটার কুনা জাল উদ্ধার করা হয়। জব্দ করা ইলিশ মাছ ও জালের মোট আনুমানিক মূল্য ৬০ লাখ ১৫ হাজার টাকা বলে জানান তারা।

তারা আরও জানান, গজারিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহবুবা বিলকিস ভ্রাম্যামাণ আদালতে আটক চার জেলের বিচার করে প্রত্যেককে দুই হাজার টাকা জরিমানা করেন এবং জব্দ করা জাল পুড়িয়ে ফেলার আদেশ দেন।

পরে ইলিশগুলো গরিবদের মাঝে বিতরণ করা হয় বলে জানান এ দুই কর্মকর্তা।

দণ্ডিত জেলেরা হলেন নারায়ণগঞ্জ সদরের নয়াগাঁওয়ের মো. সেলিম (২৫), মো. সাখাওয়াত (২৩), মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার গুয়াগাছিয়ার মো. বিল্লাল (২৭) ও কাজীপুরার মো. আহম্মদ আলী (৩৩)।

গত ২৫ সেপ্টেম্বর থেকে আগামী ৯ অক্টোবর পর্যন্ত ১৫ দিন ইলিশের প্রধান প্রজনন কেন্দ্রে হিসেবে চিহ্নিত মুন্সীগঞ্জসহ ১৫টি এলাকায় ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ ও বিক্রয় সম্পূর্ণ নিষিদ্ধ করেছে সরকার।

বিডিনিউজ

Comments are closed.