চ্যাম্পিয়ন বজ্রযোগিনী জে কে উচ্চ বিদ্যালয়: ‘বিতর্ক বিকাশ’

শুধু শহরের শিক্ষার্থীরাই নয়, দেশের প্রত্যন্ত অঞ্চলের সুবিধাবঞ্চিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরাও এগিয়ে রয়েছে মেধা-মনন আর যুক্তির লড়াই-এ।

দেশের সর্ববৃহৎ বিতর্ক প্রতিযোগিতা ‘বিতর্ক বিকাশ’-এর তৃতীয় আয়োজনে সেটাই প্রমাণিত হয়েছে। যেখানে অংশগ্রহণ করেছে ২ হাজার সুবিধাবঞ্চিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ১০ হাজার শিক্ষার্থী। সুযোগ এবং সহায়তা পেলে এই শিক্ষার্থীরাই নিজেদের সৃজনশীলতায় হয়ে উঠবে আগামী দিনের শ্রেষ্ঠসম্পদ।

শুক্রবার বাংলা একাডেমি মিলনায়তনে জাতীয়ভিত্তিক প্রতিযোগিতার ‘বিতর্ক বিকাশ’-এর তৃতীয় আয়োজনের গ্র্যান্ড ফাইনাল ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বক্তারা এ সব কথা বলেন।

ব্র্যাক, এটিএন বাংলা ও ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিজয়ী তার্কিকদের মাঝে পুরস্কার বিতরণ করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, এমপি। অনুষ্ঠানটি সঞ্চালনা ও পরিচালনা করেন আয়োজক সংগঠন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

যুক্তির আলোয় খুঁজি মানুষের মুক্তি-এই শ্লোগানে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন শিক্ষাসচিব মো. নজরুল ইসলাম খান, এটিএন বাংলা ও এটিএন নিউজের চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান এবং ব্র্যাক-এর নির্বাহী পরিচালক ড. মুহম্মদ মুসা প্রমুখ।

গ্র্যান্ড ফাইনালে নাটোরের আগ্রাণ উচ্চ বিদ্যালয়কে পরাজিত করে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে মুন্সীগঞ্জের বজ্রযোগিনী জে কে উচ্চ বিদ্যালয়। এর আগে ইউনিয়ন, থানা, জেলা ও বিভাগীয় পর্যায় শেষে কোয়ার্টার ফাইনাল ও সেমি-ফাইনাল পর্বে বিজয়ী হয়ে উল্লিখিত দুটি শিক্ষা প্রতিষ্ঠান গ্র্যান্ড ফাইনালে উঠে আসে। গ্র্যান্ড ফাইনালে বিতর্কের বিষয় ছিল- কেবল শিক্ষাক্ষেত্রে বিনিয়োগই টেকসই উন্নয়ন নিশ্চিত করতে পারে।’

প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন দলকে ৩০ হাজার টাকা, রানার আপ দলকে ২৫ হাজার টাকা এবং শ্রেষ্ঠ বক্তাকে ৫ হাজার টাকা পুরস্কার হিসেবে নগদ অর্থসহ ট্রফি, ক্রেস্ট, মেডেল ও সনদপত্র প্রদান করা হয়।

এটিএন নিউজ

Comments are closed.