জন্মদিন: কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনের জন্মদিন

আজ ৮ সেপ্টেম্বর কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনের ৬০তম জন্মবার্ষিকী। ১৯৫৫ সালের এই দিনে তিনি বিক্রমপুরের মেদিনীমন্ডল গ্রামে নানার বাড়িতে জন্মগ্রহণ করেন।

তার পৈতৃক বাড়ি মুন্সিগঞ্জ জেলার লৌহজং থানার পয়সা গ্রামে। তার বাবার নাম গিয়াস উদ্দিন খান এবং মায়ের নাম আনোয়ারা বেগম।

ইমদাদুল হক মিলন লেখক হিসেবে নিজ দেশের সীমানা ছাড়িয়ে পশ্চিমবঙ্গেও ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছেন। পেশাগত জীবনে তিনি দৈনিক কালেরকন্ঠের সম্পাদক হিসেবে কর্মরত। সম্প্রতি তিনি জাতীয় সংবাদ সংস্থা বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)’র পরিচালনা পর্ষদের সদস্য নিযুক্ত হয়েছেন।

তার লেখা উপন্যাস ‘নূরজাহান’ তাকে খ্যাতির শীর্ষে পৌঁছে দেয়। ‘নূরজাহান’ উপন্যাসটি একাধিক ভাষায় অনূদিত হয়েছে। তার প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে অধিবাস, পরাধীনতা, কালাকাল, বাঁকা জল, নিরন্নের কাল, পরবাস, কালোঘোড়া, নেতা যে রাতে নিহত হলেন, মুক্তিযুদ্ধের উপন্যাস সমগ্র, একাত্তর, সুতোয় বাঁধা প্রজাপতি, যাবজ্জীবন, মাটি ও মানুষের উপাখ্যান, পর, কেমন আছ সবুজপাতা, জীবনপুর প্রভৃতি। তিনি অসংখ্য নাটকও রচনা করেছেন।

ইমদাদুল হক মিলনের ৬০তম জন্মবার্ষিকী উপলক্ষে ‘ইমদাদুল হক মিলন হীরক জয়ন্তী উদ্যাপন পর্ষদ’ আগামী ১৮ সেপ্টেম্বর শুক্রবার বিকেল ৪টায় বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এ সংবর্ধনার আয়োজন করেছে।

বাসস

Comments are closed.