পানিবন্দীঃ লৌহজংয়ে সহস্রাধিক পরিবার পানিবন্দী

কয়েক দিনের টানা বর্ষণ লৌহজংয়ের কনকসার ইউনিয়নের কয়েকটি গ্রাম ও চরাঞ্চলের বেশ কিছু নিম্নাঞ্চলের সহ্রাধিক পরিবার পানিবন্দী হয়ে পড়েছে। গত কয়েক দিনের অবিরাম বর্ষণে কনকসার ইউনিয়নের কনকসার গ্রামের জেলে পাড়া, বেদে পল্লী, বেলদার পল্লীসহ বেশ কয়েকটি এলাকার নিম্নাঞ্চলের মানুষ পানিবন্দী হয়ে পড়ে। এতে চরম দুর্ভোগে পড়েছে গ্রামবাসীরা। এদিকে মুন্সীগঞ্জ শহরের মালপাড়া, ইসলামপুর, মানিকপুরসহ বিভিন্ন মহল্লায় জবলবদ্ধতার সৃষ্টি হয়েছে।

এতে শহরবাসীও বড়েছে বিড়ম্বনায়। লৌহজং উপজেলার ঘোড়াদৌর ব্রিজ থেকে একটি খাল কনকসার ইউনিয়নের পাশ দিয়ে হলদিয়ার গোয়ালিমান্দ্রা পর্যন্ত চলাচল ছিল। খালটি ভরাট করে বাড়িঘর, মার্কেট ও দোকানপাট নির্মাণ করায় কালক্রমে এই সমস্যা। খাল ভরাটের কারণে পানি নিষ্কাশনের কোন পথ নেই। তাই সামান্য বৃষ্টিতেই নিম্নাঞ্চলে জলবদ্ধতার সৃষ্টি হয়।

কনকসার গ্রামের ইব্রাহিম খান জানান, টানা বর্ষণের কারণে এই এলাকার কয়েক শ’ মানুষ পানিবন্দী রয়েছে। জলবদ্ধতার কারণে নানা রোগও ছড়িয়ে পড়ছে। এমনভাবে সামান্য বৃষ্টি হলেই এই সমস্যার মধ্যে দিয়ে পার করতে হয় বছরের প্রায় অর্ধেক সময়। কনকসার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আবুল কালাম আজাদ বলেন, আমার ইউনিয়নে বেশ কিছু নিম্নাঞ্চল রয়েছে যা পর্যায়ক্রমে মাটি ভরাট করে দ্রুত পানি নিষ্কাশনের ব্যবস্থা করা হচ্ছে। তবে পাশে থাকা খালটি ভরাট হয়ে যাওয়ার কারণে এ সমস্যা প্রকট আকার ধারণ করেছে।

জনকন্ঠ

Comments are closed.