পাঁচন খোলা গ্রামে হামলা: ৩০ বসতঘর ভাংচুর ও লুটপাট

মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ীর হাসাইল বানারী ইউনিয়নের সীমান্তবর্তী পদ্মার চরের পাঁচন খোলা গ্রামে হামলা চালিয়ে ৩০ থেকে ৩২ টি বাড়িঘর ভাংচুর ও লুটপাট করেছে শরীয়তপুরের জাজিরা গ্রামের ভূমিদস্যুরা। এ সময় ১৪ গ্রামবাসী আহত হয়। পদ্মার চরে জেগে ওঠা কৃষি জমি দখলকে কেন্দ্র করে জাজিরা গ্রামের ভূমিদস্যুরা এ হামলা চালায় বলে ক্ষতিগ্রস্থরা জানিয়েছে।

এদিকে এ ঘটনার খবর পেয়ে টঙ্গিবাড়ী থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এরপরই পাঁচন খোলা গ্রামবাসী পক্ষে বৃহস্পতিবার আব্দুল কাদির বেপারী বাদী হয়ে টঙ্গিবাড়ী থানায় অভিযোগ দাখিল করেছেন। তবে শনিবার পর্যন্ত দাখিল করা অভিযোগ মামলা হিসেবে নথিভূক্ত করা হয়নি। এর ফলে ভূমিদস্যুদের হুমকি ধামকি অব্যাহত থাকায় আতঙ্কে দিনযাপন করছে ক্ষতিগ্রস্থরা।

ঈদের ৫ দিন পর বুধবার রাতে পদ্মার চরে জেগে ওঠা কৃষি জমি দখল নিয়ে বিরোধের জের ধরে শরীয়তপুরের জাজিরার কুন্ডেরচর ইউনিয়নের ছিটারচর গ্রামবাসী অর্তকিত হামলা চালায় মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ীর সীমান্তবর্তী পাঁচন খোলা গ্রামে। এ সময় স্বর্নালংকারসহ মূল্যবান সামগ্রী লুটপাট এবং আসবাবপত্র, কৃষি কাজে ব্যবহৃত ট্রাক্টর ভাংচুর করে। ঘটনার সময় পদ্মা নদীর কারনে বিচ্ছিন্ন থাকা পাঁচন খোলা গ্রামটি এক ভীতিকর পরিস্থিতির সৃষ্টি হয়েছিল।

খোজঁ নিয়ে জানা গেছে, পদ্মার বুকে জেগে ওঠা চরে পাঁচন খোলা গ্রামটি স্থাপিত হয়েছে, সেই এলাকাটি শরীয়তপুরের জাজিরার কুন্ডেরচর ইউনিয়নের ছিটারচর গ্রাম ঘেষাঁ। এর ফলে কৃষি জমি নিজেদের নিয়ন্ত্রনে নিতে দীর্ঘদিন ধরেই নানা ভাবে চেষ্টা চালানোসহ পাঁচন খোলা গ্রামবাসীর উপর নির্যাতন চালিয়ে আসছিলো ছিটারচর গ্রামবাসী। এরই ধারাবাহিকতায় ঈদের ৫দিন পর বুধবার রাতে শরীয়তপুরে ছিটারচর গ্রামবাসী সীমান্তবর্তী মুন্সীগঞ্জের পাঁচন খোলা গ্রামে অর্তকিত হামলা চালিয়ে বাড়িঘর ভাংচুর ও লুটপাটের তান্ডাব চালানো হয়।

পাঁচন খোলা গ্রামের আব্দুল কাদির বেপারী জানান, পদ্মার বুকে জেগে ওঠা চরের কৃষি জমি দখলে নিতেই তাদের বাড়িঘরে হামলা চালিয়ে ভাংচুর ও লুটপাট করেছে ছিটারচর গ্রামবাসী। এ ঘটনায় বৃহস্পতিবার রাতে টঙ্গিবাড়ী থানায় অভিযোগ দাখিল করা হয়েছে। তবে এখনও তা মামলা হিসেবে নথিভূক্ত করা হয়নি। এর ফলে বানারী গ্রামবাসী বর্তমানে চরম আতঙ্কের মধ্যে দিনযাপন করছে।

এ প্রসঙ্গে টঙ্গিবাড়ী থানার সেকেন্ড অফিসার এস আই নারায়ন চন্দ্র শনিবার দুপুরে জানান, দাখিল করা অভিযোগ মামলায় নথিভূক্ত করার পক্রিয়া চলছে। মামলায় যাদের আসামী করা হবে, তাদের নাম ঠিকানা সংগ্রহ করা হচ্ছে।

বাংলা সংবাদ

Comments are closed.