পুরস্কার: ৩০ ব্যক্তি-প্রতিষ্ঠান পাচ্ছে বৃক্ষরোপণে জাতীয় পুরস্কার

৩০ ব্যক্তি-প্রতিষ্ঠান পাচ্ছে বৃক্ষরোপণে জাতীয় পুরস্কারবৃক্ষরোপণের জন্য ১০টি শ্রেণীতে ৩০ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ‘বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার ২০১৪’ দেবে বলে মনোনীত করেছে পরিবেশ ও বন মন্ত্রণালয়। পরিবেশ ও বন মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি আদেশ জারি করেছে জানিয়ে মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম শনিবার গণমাধ্যমকে বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউটে এক অনুষ্ঠানে মনোনীতদের হাতে পুরস্কার তুলে দেবেন।”

প্রতিটি শ্রেণীতে পুরস্কারপ্রাপ্তরা সনদ, ক্রেস্ট ও চেক পাবেন। প্রথম পুরস্কারের জন্য ৩০ হাজার, দ্বিতীয় পুরস্কারের জন্য ২০ হাজার ও তৃতীয় পুরস্কারের জন্য ১৫ হাজার টাকা দেওয়া হবে।

প্রাথমিক বিদ্যালয়, উচ্চবিদ্যালয়, এবতেদায়ী মাদ্রাসা, সিনিয়র মাদ্রাসা শ্রেণীতে প্রথম পুরস্কার পেয়েছে চট্টগ্রামের লোহাগাড়ার পুটিবিলা উচ্চ বিদ্যালয়। দ্বিতীয় হয়েছে সাতক্ষীরার শ্যামনগরের ত্রিপানি বিদ্যাপীঠ। তৃতীয় স্থানে রয়েছে সাতক্ষীরা জেলার কালীগঞ্জের নিজদেবপুরের উজ্জীবনী ইনস্টিটিউট। এ সব শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকরা পুরস্কার গ্রহণ করবেন।

কলেজ ও বিশ্ববিদ্যালয় শ্রেণীতে প্রথম হয়েছে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। দ্বিতীয় স্থানে রয়েছে যশোর অভয়নগরের ভবদহ মহাবিদ্যালয়। তৃতীয় পুরস্কার জিতেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগ।

ইউনিয়ন, উপজেলা, জেলা পরিষদ, পৌরসভা ও সিটি কর্পোরেশন শ্রেণীতে প্রথম পুরস্কার পাচ্ছেন সিলেটের কানাইঘাট উপজেলা পরিষদের পক্ষে উপজেলা নির্বাহী অফিসার তারেক মোহাম্মদ জাকারিয়া। দ্বিতীয় পুরস্কার পাবেন কেরানীগঞ্জ উপজেলা পরিষদের পক্ষে উপজেলা নির্বাহী অফিসার আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। তৃতীয় পুরস্কার জিতেছেন গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলা পরিষদের পক্ষে উপজেলা নির্বাহী অফিসার মু. খায়রুজ্জামান।

অধিদফতর, পরিদফতর, কর্পোরেশন, প্রতিষ্ঠান শ্রেণীতে প্রথম পুরস্কারের জন্য মনোনীত হয়েছে হবিগঞ্জ জেলার বাহুবলের পুটিজুরীর গ্রিন প্ল্যানেট রিসোর্ট লিমিটেড। দ্বিতীয় অবস্থানে রয়েছে চট্টগ্রাম ফটিকছড়ির মোস্তফা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের উদালিয়া চা বাগান। এ শ্রেণীতে তৃতীয় পুরস্কার পাচ্ছে চাঁপাইনবাবগঞ্জের কালিনগর বাবলা বোনা কাইনঝাল গোরস্তানের সভাপতি।

এনজিও, ক্লাব ও স্বেচ্ছাসেবী সংগঠন শ্রেণীতে প্রথম পুরস্কার পাচ্ছে মেহেরপুরের আমঝুপির সুবাহ সামাজিক উন্নয়ন সংস্থা। দ্বিতীয় পুরস্কার পাচ্ছে চাঁপাইনবাবগঞ্জের হোসেনডাঙ্গার দিগন্ত সমবায় সমিতি। ঝিনাইদহের উন্নয়ন ধারা পাচ্ছে তৃতীয় পুরস্কার।

ব্যক্তিগত পর্যায়ে বৃক্ষরোপণের জন্য নোয়াখালী জেলার বেগমগঞ্জের নাজিরপুর গ্রামের জেসমিন আক্তার প্রথম, ফরিদপুর জেলার নগরকান্দার গোপিনাথপুরের সেলিনা হেলেন দ্বিতীয় ও মৌলভীবাজার জেলার বড়লেখার মহুকন্দের আবুল ইমাম মো. কামরান চৌধুরী তৃতীয় পুরস্কার পাচ্ছেন।

ব্যক্তি মালিকানাধীন নার্সারি শ্রেণীতে প্রথম খুলনা জেলার ফুলতলার বুড়িয়ার ডাঙ্গার মেসার্স সাথী নার্সারীর পারভীন বেগম, দ্বিতীয় পিরোজপুর জেলার নেছারাবারের জগতপট্টির নেছারাবাদ নার্সারির রুমা বেগম ও তৃতীয় পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন মাগুরা সদরের স্টেডিয়াম পশ্চিম পাড়া কুকনা গ্রামের চুমকী খাতুন।

ছাদে বাগান সৃজন শ্রেণীতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার পাচ্ছেন রাজশাহী জেলার রাজপাড়ার কাজিহাটার (ভিলা বি-১৭৯) মাহবুবা আহমেদ, নারায়ণগঞ্জের গোদনাইলের (হোল্ডিং ২৮৫) মো. হারুন উর রশিদ ও সিলেট শাহজালাল উপশহরের (ব্লক বি, রোড-১৪, বাড়ী-৫৩) মো. শফিকুল ইসলাম।

বন অধিদফতর কর্তৃক সৃজিত বাগানের ক্যাটাগরিতে প্রথম রাজশাহী ধামইরহাট বিটের সামাজিক বন বিভাগ। দ্বিতীয় পুরস্কার পাচ্ছে যশোর সাতক্ষীরা এসএফএনটিসি’র অধীন শ্যামনগর উপজেলা সামাজিক বনায়ন কেন্দ্রের সামাজিক বন বিভাগ। ফরিদপুর কালিবাড়ী বিটের সামাজিক বন বিভাগ পাচ্ছে তৃতীয় পুরস্কার।

বৃক্ষগবেষণা, সংরক্ষণ, উদ্ভাবন শ্রেণীতে সেরা হয়েছেন মুন্সীগঞ্জ জেলা প্রশাসক মো. সাইফুল হাসান বাদল, দ্বিতীয় সেরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি অ্যান্ড এনভার্নমেন্টাল সায়েন্স বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ কামাল হোসাইন ও তৃতীয় সেরার পুরস্কার পাচ্ছেন মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলের সবুজবাগ আবাসিক এলাকার বিকৃল চক্রবর্তী।

মানবকণ্ঠ

Comments are closed.