পদ্মাসেতু প্রকল্প এলাকায় ভাঙন, ঝুঁকিতে ওয়ার্কশপ

টানা বর্ষণে উত্তাল পদ্মার স্রোতের তোড়ে মুন্সীগঞ্জের কুমারভোগ এলাকায় পদ্মাসেতু প্রকল্প এলাকায় থেমে থেমে নদী ভাঙন অব্যাহত রয়েছে।

দফায় দফায় ভাঙনে এ পর্যন্ত প্রায় ৫শ মিটার দীর্ঘ এলাকা নদীগর্ভে চলে গেছে।‍

এতে ঝুঁকির মধ্যে রয়েছে ভাঙন এলাকা থেকে ২৫০ থেকে ৩০০ গজ দূরে পদ্মাসেতু প্রকল্পের নির্মাণকাজের ওয়ার্কশপ। ফলে সেতুর মূল কাজের জন্য মালামাল উঠানামা করাতে গ্যান্ট্রি ক্রেন স্থাপনার কাজে বিঘ্ন দেখা দিয়েছে।

তবে পদ্মাসেতু প্রকল্প ব্যবস্থাপক ও নির্বাহী প্রকৌশলী মো. আব্দুল কাদের ওয়ার্কশপের ঝুঁকির বিষয়টি অস্বীকার করে বাংলানিউজকে জানান, ওয়ার্কশপটি ভাঙন এলাকা থেকে দূরে রয়েছে।

তিনি আরো জানান, ভাঙন প্রতিরোধে গত ৫ দিনে ৫০ হাজার বস্তা বালুভর্তি জিও ব্যাগ ফেলা হয়েছে। জরুরি ব্যবস্থা নেওয়ার পর ভাঙন কিছুটা থেমেছে। শনিবার প্রকল্প এলাকায় ভাঙনের কোনো খবর পাওয়া যায়নি।

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, উত্তাল পদ্মায় স্রোতের সঙ্গে ঘূর্ণায়মান স্রোত থাকায় নদীর তলদেশের মাটি সরে গিয়ে ভাঙনের সৃষ্টি হয়েছে। নতুন করে ভাঙনের আশঙ্কা থাকায় সর্বোচ্চ নজরদারি করা হচ্ছে।

এরআগে গত মঙ্গলবার বিকেলে প্রকল্পের কুমারভোগ এলাকায় আকস্মিক ভাঙনে ১৩০ মিটার এলাকা নদীগর্ভে চলে যায়। এতে পাইলিং কাজে বিঘ্ন দেখা দেয়।

বাংলানিউজটোয়েন্টিফোর

Comments are closed.