সাংবাদিক মাহবুবুল আলমের প্রথম মৃত্যুবার্ষিকী

ইংরেজি দৈনিক ‘দি ইন্ডিপেন্ডেট’-এর সাবেক সম্পাদক মাহবুবুল আলমের প্রথম মৃত্যুবার্ষিকী আজ শনিবার। গত বছরের এই দিনে ঢাকার একটি হাসপাতালে ৭৮ বছর বয়সে তার মৃত্যু হয়।

প্রবীণ এ সাংবাদিকের প্রথম মুত্যুবার্ষিকী উপলক্ষে আজ ইন্ডিপেন্ডেন্ট পত্রিকা অফিস এবং মুন্সীগঞ্জে প্রয়াতের গ্রামের বাড়িতে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

মাহবুবুল আলমের জন্ম ১৯৩৬ সালে মুন্সীগঞ্জে। ১৯৫৭ সালে সে সময়ের পাকিস্তানের এসোসিয়েটেড প্রেসে কাজ করার মধ্য দিয়ে তিনি সাংবাদিকতা পেশায় যোগদান করেন। ইন্ডিপেন্ডেন্ট পত্রিকায় একটানা ১৮ বছর সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করার পর ২০১৩ সালে তিনি অবসর নেন। তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হিসেবেও তিনি দায়িত্ব পালন করেন। মাহবুবুল আলম সাংবাদিকতা পেশায় দীর্ঘ ৫০ বছর জড়িত ছিলেন। তিনি সাপ্তাহিক ডায়লগের সম্পাদক ও বাংলাদেশ সংবাদ সংস্থার প্রধান সম্পাদক ও ব্যবস্থাপনা পরিচালক পদে দায়িত্ব পালন করেন। তিনি ইংরেজি দৈনিক দি নিউ ন্যাশনের সম্পাদকের দায়িত্ব পালন করেন।

সাংবাদিকতা ছাড়াও মাহবুবুল বাংলাদেশ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেনে। তিনি ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসে রাষ্ট্রদূত পদমর্যাদায় প্রেস মিনিস্টার হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি একই দূতাবাসে প্রেস কাউন্সেলর হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগে লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে তিনি প্রেস কাউন্সেলর হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ভুটানে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন। এ ছাড়াও বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ও এক্সটার্নাল পাবলিসিটি উইংয়ের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

জাতীয় প্রেসক্লাব, ঢাকা ক্লাব ও অফিসারস ক্লাবের সদস্য মাহবুবুল আলম বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের গভর্নিং বডির সদস্য ছিলেন। তিনি সংবাদপত্র মালিক সমিতি নোয়াবের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেন।

ভোরের কাগজ

Comments are closed.