রাজধানীর বাজার : জীবন্ত মাছের জমজমাট ব্যবসা

রাজধানীর বাজারে মিলছে জীবন্ত মাছ। ক্রেতাদের কাছে ফরমালিনমুক্ত মাছের চাহিদা বাড়ায় বাজারে এর সরবরাহের পাশাপাশি বেড়েছে উৎপাদনও। মূলত রাজশাহী, সিরাজগঞ্জ ও মুন্সিগঞ্জসহ আরো কয়েকটি জেলা থেকে বিশেষ ব্যবস্থায় রুই, কাতলসহ আরো অনেক প্রজাতির মাছ ঢাকায় নিয়ে আসছেন ব্যবসায়ীরা। টাটকা স্বাদ নিতে দাম কিছুটা বাড়তি হলেও জীবন্ত মাছ কিনছেন ক্রেতা সাধারণ।

একদিকে ফরমালিন মুক্ত, অন্যদিকে তাজা মাছের স্বাদ। রাজধানীর যান্ত্রিক জীবনে এ যেনো এক দুর্লভ প্রাপ্তি।

তবে, তাজা মাছের এই ছবিটাই এখন সত্যি। রাজশাহী, সিরাজগঞ্জ অথবা মুন্সীগঞ্জ। মূলতঃ এসব এলাকা থেকেই রাজধানীতে আসছে তাজা মাছ। আর ঢাকার বাজারগুলোতে ব্যাপক চাহিদা থাকার কারনে ব্যবসায়ীরাও ট্রাকের উপর কৃত্রিম পুকুর তৈরী করে সরবরাহ করছে সেই মাছ। একটি ট্রাকে ১৪ থেকে ২০ মণ মাছ ধরে। তবে, পানির পরিমাণ বেশী রাখতে হয় বলে নেয়া যায়না অতিরিক্ত মাছ। ব্যবসায়ীরা জানান মরা মাছের চেয়ে তাজা মাছ কম পাঠানো গেলেও লাভের অংকটা বেশিই হয় তাদের।

বাজার ঘুরে দেখা যায়- সাইজ অনুযায়ী ছোটো বড় কাতল মাছ বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪০০ টাকায়। আর তাজা মাগুর কেজি প্রতি বিক্রি হচ্ছে ৭০০ থেকে ৮০০ টাকায়। বিক্রেতারা বললেন গেলো সপ্তাহ থেকে দাম কিছুটা বেড়েছে। তবে, দাম বাড়লেও, ফরমালিন মুক্ত হওয়ায় ক্রেতাদের চাহিদাও আছে বলে জানালেন তারা।

এদিকে, দাম নিয়ে অভিযোগ থাকলেও, ফরমালিন মুক্ত হওয়ার পাশাপাশি, টাটকা মাছের স্বাদ নিতে বেশী দামেই মাছ কিনছেন তারা। অনেকেই বলছেন- তাদের এই চাহিদারই সুযোগ নিচ্ছেন বিক্রেতারা।

দাম কিছুটা বেশী হলেও, রাজধানীর বাজারগুলো হোক ফরমালিনমুক্ত- এমনটাই চাওয়া ক্রেতাদের। আর এজন্য সরকারের দৃঢ় পদক্ষেপ প্রয়োজন বলে মনে করছেন সবাই।

চ্যানেল২৪

Comments are closed.