মুন্সিগঞ্জ জেলা ছাত্রলীগের সম্মেলন ২৫ মে

বাংলাদেশ ছাত্রলীগের ২৮তম কেন্দ্রীয় সম্মেলনের তারিখ নির্ধারণ করা হয়েছে। আগামী ২৫ ও ২৬ জুলাই কেন্দ্রীয় সম্মেলন অনুষ্ঠিত হবে। গতকাল শুক্রবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তারিখ ঘোষণা করা হয়েছে। গঠনতন্ত্র অনুযায়ী কেন্দ্রীয় কমিটির মেয়াদ দুই বছর হলেও চার বছর পর নতুন সম্মেলন হতে যাচ্ছে। এ ছাড়া আগামী ১১ জুন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা, ২৮ মে ঢাকা মহানগর উত্তর এবং ৩০ মে ঢাকা মহানগর দক্ষিণ শাখার সম্মেলন অনুষ্ঠিত হবে।

ছাত্রলীগের গঠনতন্ত্রে বলা হয়েছে, ‘কেন্দ্রীয় নির্বাহী সংসদের কার্যকাল ২ বছর। উপরিউক্ত সময়ের মধ্যে সম্মেলন আয়োজন করতে হবে। অন্যথায় নির্বাহী সংসদের কার্যকরিতা লোপ পাবে।’ সেই অনুযায়ী বর্তমান কমিটির মেয়াদ শেষ হয়েছে ২০১৩ সালের ৯ জুলাই। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে সব জেলা কমিটির সম্মেলন শেষ না হওয়ায় কেন্দ্রীয় সম্মেলনও হয়নি। গঠনতান্ত্রিক বিধানের বাইরে গিয়ে আগামী ৯ জুলাই বাড়তি দুই বছর অতিক্রম করবে ছাত্রলীগের বর্তমান কমিটি। এর আগের কমিটিও দুই বছরের বদলে চার বছর দায়িত্ব পালন করেছিল। এভাবে একেকটি কমিটি নির্ধারিত মেয়াদের দ্বিগুণ সময় দায়িত্বে থাকায় মধ্যম সারির অনেক নেতার উচ্চ পদে আসীন হওয়ার সম্ভাবনা নষ্ট হয়ে যায়। ২০১১ সালের ১০ ও ১১ জুলাই সম্মেলনের মাধ্যমে ছাত্রলীগের বর্তমান কমিটি গঠিত হয়েছিল। সংগঠনটির কেন্দ্রীয় নেতা নির্বাচনের বয়সসীমা হলো সর্বোচ্চ ২৯ বছর।

ছাত্রলীগের গঠনতন্ত্রে বলা হয়েছে, অনূর্ধ্ব ২৭ বছর বয়সী যেকোনো শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থী ছাত্রলীগের প্রাথমিক সদস্য হতে পারবে। তবে জ্যেষ্ঠতা বিবেচনায় নিয়ে অলিখিতভাবে আরো দুই বছর বাড়িয়ে ছাত্রলীগ নেতাদের বয়স অনূর্ধ্ব ২৯ বছর নির্ধারণ করা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সম্মেলনের নির্বাচন পরিচালনা কমিটি, সম্মেলন প্রস্তুতি কমিটি, সাজসজ্জা কমিটি ও বিভিন্ন উপকমিটি পরে ঘোষণা করা হবে। যেসব জেলায় সম্মেলন হয়নি খুব শিগগিরই তারিখ ঘোষণা করা হবে। আগামী ১০ জুলাইয়ের মধ্যে সব জেলা শাখাকে কাউন্সিলরের তালিকা কেন্দ্রীয় দপ্তরে জমা দিতে হবে। এক সপ্তাহের মধ্যে সব জেলা কমিটি পূর্ণাঙ্গ করার নির্দেশ দেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে সংগঠনের কয়েকটি জেলা শাখার সম্মেলনেরও তারিখ ঘোষণা করা হয়। এগুলো হলো মুন্সীগঞ্জ ২৫ মে, খাগড়াছড়ি ১ জুন, রাঙামাটি ২ জুন, বান্দরবান ৩ জুন, চট্টগ্রাম উত্তর ৪ জুন, খুলনা ৬ জুন, খুলনা মহানগর ৭ জুন, মাগুরা ৮ জুন, নোয়াখালী ১৩ জুন, পঞ্চগড় ১৫ জুন, গাইবান্ধা ১৬ জুন, লালমনিরহাট ১৭ জুন, মৌলভীবাজার ২০ জুন, সুনামগঞ্জ ২১ জুন, চাঁদপুর ২৫ জুন ও সিলেট মহানগর ৪ জুলাই।

কালেরকন্ঠ

Comments are closed.