কাঠপট্টিতে বিদ্যুত কেন্দ্রের উদ্বোধন

মুন্সীগঞ্জের কাঠপট্টি সংলগ্ন এলাকায় নির্মিত ফার্নেস অয়েল ভিত্তিক ৫২.৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন বেসরকারি বিদ্যুত কেন্দ্রের উদ্বোধন করা হয়েছে। রোববার (০৩ মে) বিকেলে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিদ্যুত কেন্দ্রটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়াও একই সময়ে দেশের বিভিন্ন জেলায় নির্মিত চারটি বিদ্যুত কেন্দ্র উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উৎপাদিত এসব বিদ্যুত জাতীয় গ্রিডে যোগ হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মুন্সীগঞ্জের কাঠপট্টি সংলগ্ন গোপচর আলীরটেক ফার্নেস অয়েল ভিত্তিক এই বিদ্যুত কেন্দ্রটি নির্মাণ করেছে সিনহা পিপলস এনার্জি লিমিটেড নামে একটি বেসরকারি প্রতিষ্ঠান।

সূত্র আরো জানায়, একই সঙ্গে প্রধানমন্ত্রী রাজশাহীর নাটোরে ৫২.২০ মেগাওয়াট ফার্নেস অয়েলভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র, নারায়ণগঞ্জে ১০২ মেগাওয়াট ফার্নেস অয়েলভিত্তিক আইপিপি বিদ্যুৎ কেন্দ্র এবং মেঘনাঘাট-আমিনবাজারে ৪০০ কেভি ট্রান্সমিশন লাইন ও লালবাগে ১৩২/৩৩/১১ কেভি সাব-স্টেশনের উদ্বোধন করেন।

প্রকল্প পরিচালক ও বাংলাদেশ বিদ্যুত উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শহীদুর রহমান খান জানান, সিনহা পিপলস এনার্জি লিমিটেডে কোম্পানির সঙ্গে ১৫ বছরের জন্য ২০১২ সালের ৯ জানুয়ারি চুক্তি হয়। ৭ দশমিক ৭৯ মেগাওয়াট করে মোট সাতটি ইঞ্জিন ৫২ দশমিক ৫০ মেগাওয়াট বিদ্যুত উৎপাদন করবে। সাড়ে ৩ একর জমির উপর এটি নির্মিত হয়েছে।

বাংলানিউজটোয়েন্টিফোর

Comments are closed.