বেইলি ব্রিজ : সওজের ৮৪টি বেইলি ব্রিজ ঝুঁকিপূর্ণ

মেরামতের কোনো উদ্যোগ নেই
মুন্সীগঞ্জ জেলায় সড়ক ও জনপথের (সওজ) ৮৪টি বেইলি ব্রিজ দীর্ঘদিন ধরে ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। এসব ঝুঁকিপূর্ণ ব্রিজের উপর দিয়ে যানবাহন চলাচল করতে গিয়ে প্রায়ই দুর্ঘটনা ঘটছে। কর্তৃপক্ষ জানিয়েছে, এসব ব্রিজ মেরামতের কোনো বাজেট বরাদ্দ নেই।

মুন্সীগঞ্জের বিভিন্ন উপজেলায় এ বিভাগের ৮৪টি বেইলি ব্রিজ রয়েছে যার সবগুলোই ঝুঁকিপূর্ণ। ঝুঁকি নিয়ে এগুলোর উপর দিয়ে বিভিন্ন যানবাহন চলাচল করছে। এর মধ্যে সদরের মুন্সীরহাট-চিতলীয়া সড়কের টরকী এলাকার ব্রিজ, টঙ্গীবাড়ী উপজেলার রান্দুনিবাড়ীর ব্রিজ, টঙ্গীবাড়ী বাজার ব্রিজ, লৌহজং উপজেলায় মালির অংক ব্রিজ, শ্রীনগর উপজেলায় আটপাড়া ও ছনবাড়ী এলাকার ২টি ব্রিজ, সিরাজদিখান উপজেলায় কাকলদি ব্রিজ অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এসব ব্রিজ ভেঙে পড়ে যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

সম্প্রতি টঙ্গীবাড়ীর আইটশাহী এলাকার একটি ব্রিজ ভেঙে একটি পণ্যবাহী ট্রাক দুর্ঘটনার শিকার হয়। পরে কোনোরকম জোড়াতালি দিয়ে মেরামত করা হলেও ব্রিজটি ঝুঁকিপূর্ণই রয়ে গেছে।

এছাড়া মুক্তারপুর-পঞ্চবটি-ঢাকা সড়কের কাশিপুরের সম্রাট হলের কাছে ব্রিজটিও অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। যে কোনো সময়ে ব্রিজ ভেঙে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলী আবু হেনা মোহাম্মদ তারেক ইকবাল জানান, এসব ব্রিজ মেরামতের কোনো বাজেট বরাদ্দ নেই।

যাযাদি

Comments are closed.